আলসার কত প্রকার | আলসার কি খেলে ভালো হয় | আলসার হলে কি খাব না

আলসার কত প্রকার | আলসার কি খেলে ভালো হয় | আলসার হলে কি খাব না
আলসার কত প্রকার, আলসার কি খেলে ভালো হয়, আলসার হলে কি খাব না এই তিনটি প্রশ্নের উত্তর সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো আমাদের আজকের এই ব্লগে। আলসার বাংলাদেশের খুব কমন একটি রোগের নাম।

আলসার হলো এমন রোগ যাতে পাচনতন্ত্র এবং ত্বকের আস্তরণে এক ধরনের ঘা বা ক্ষত সৃষ্টি হয়। আলসারের বেশকিছু প্রকারভেদ রয়েছে। আলসারের প্রকারভেদ সম্পর্কে আমরা নিচে বিস্তারিত বলেছি। চলুন, কথা না বাড়িয়ে আজকের আমাদের মূল আলোচনা শুরু করি।

আলসার কত প্রকার

আলসার কত প্রকার | আলসার কি খেলে ভালো হয় | আলসার হলে কি খাব না

যারা আলসারের সমস্যায় ভুগছেন তাদের প্রায় সকলের একটি প্রশ্ন থাকে আর তা হলো আলসার কত প্রকার। আলসার সাধারণত ২ প্রকার যথাঃ গ্যাস্ট্রিক আলসার এবং ডিওডিনাম আলসার। চলুন এখন জেনে নেওয়া যাক গ্যাস্ট্রিক আলসার এবং ডিওডিনাম আলসারের পার্থক্য সম্পর্কে।

গ্যাস্ট্রিক আলসার কি এবং কেন হয়

পাকস্থলী বা খাদ্যথলির মধ্যে এক প্রকার ঘা বা ক্ষত এর সৃষ্টি হয় যেটিকে ডাক্তারি ভাষায় বলা হয় গ্যাস্ট্রিক আলসার। গ্যাস্ট্রিক আলসার হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। তবে গ্যাস্ট্রিক আলসার হওয়ার প্রধান কারণ হলো Helicobacter Pylori নামের একটি ইনফেকশন।

যারা দীর্ঘদিন ধরে ধুমপান করে তাদেরও গ্যাস্ট্রিক আলসার হতে পারে এবং এটি গ্যাস্ট্রিক আলসার হওয়ার একটি বড় কারণ। এছাড়াও, Steroid জাতীয় বিভিন্ন ঔষধ রয়েছে সেগুলো খেলেও গ্যাস্ট্রিক আলসার হতে পারে।

ডিওডিনাম আলসার কি

গ্যাস্ট্রিক আলসার কি এবং কেন হয় সেটি আমরা ইতিমধ্যে জেনেছি এবং জানবো ডিওডিনাম আলসার কি এবং কেন হয় সেটি সম্পর্কে। সাধারণত খাদ্যথলির এক কোনায় বা কর্নারে যে আলসার (ক্ষত) হয় সেটিকেই বলে ডিওডিনাম আলসার।

গ্যাস্ট্রিক এবং ডিওডিনাম আলসার লক্ষণ

গ্যাস্ট্রিক আলসার হলে সাধারণত পেটের উপরের দিকে ব্যাথা হয় এবং ডিওডিনাম আলসার হলে পেটের যেকোনো এক কর্নারে ব্যাথা হয়। গ্যাস্ট্রিক আলসারের ব্যাথা খাবার গ্রহণ করার পরপরই শুরু হয়ে যায় তবে ডিওডিনাম আলসারে খাবার গ্রহনের অনেক পরে শুরু হয়।

গ্যাস্ট্রিক আলসার আলসারের ক্ষেত্রে ব্যাথার কোন সময়সূচি থাকে না অর্থাৎ যেকোনো সময় বা সব সময় ব্যাথা হতে পারে তবে ডিওডিনাম আলসারের ব্যাথার নিদিষ্ট সময় থাকে। এছাড়াও, গ্যাস্ট্রিক এবং ডিওডিনাম আলসারের আরো অনেক ছোট ছোট লক্ষণ রয়েছে।

আলসার কি খেলে ভালো হয়

আলসার কত প্রকার সম্পর্কে আমরা বিস্তারিত জেনেছি এখন জানবো আলসার কি কি খাবার খেলে ভালো হয় সেটা সম্পর্কে। আলসার হলে আপনাকে শুধুমাত্র খেলেই ভালো হবে বরং আপনার খাদ্য তালিকা থেকে অনেক খাদ্য বাদও দিতে হবে।


আপনার যদি আলসার থাকে তাহলে আপনাকে যে খাবারগুলো আপনার খাবার তালিকা থেকে বাদ দিতে হবে সেগুলো হলোঃ দুধ বা দুধ জাতীয় খাবার, কমলা লেবু, চা-কফি, চকলেট, এনার্জি ড্রিংক, অতি মাত্রায় মসলা দেওয়া খাবার, ফাস্ট ফুড, কেক, বিস্কুট ইত্যাদি।

আলসার থাকলে যে যে খাবারগুলো বেশি খাবেন সেগুলো হলোঃ পাকা পেঁপে, বাধা কপি, পাকা কলা, ইসবগুলের ভুসি ইত্যাদি। এই খাবারগুলো আপনি প্রতিদিন সকালে পরিমিত মাত্রায় গ্রহণ করতে পারেন। এছাড়াও, একজন পুষ্টিবিদের সাথে পরামর্শ করে আপনি আপনার খাবার তালিকা বানিয়ে নিতে পারেন।

আলসার হলে কি খাব না

আলসার হলে কি খাবেন এবং কি খাবেন না সেটি ইতিমধ্যে আলসার কি খেলে ভালো হয় এই সেকশনের মধ্যে বলেছি। তবে আপনাদের সুবিধার্থে আমি আলসার হলে কি খাওয়া যাবে না সেটি আবারো বলছি।

আলসার হলে আপনি দুধ বা দুধ দিয়ে তৈরিকৃত খাবার-দাবার গুলো একটু কম মাত্রায় বা না খাওয়ার চেষ্টা করবেন। চা, কফি, চকলেট এই জাতীয় খাবারগুলো যথাসম্ভব এড়িয়ে চলুন।

ফাস্ট ফুড, এনার্জি ড্রিংক এই জাতীয় খাবারগুলো খেলে গ্যাস্ট্রিক আলসারের সমস্যা তীব্রভাবে দেখা দিতে পারে সুতরাং এই খাবারগুলো থেকে বেশি করে দূরে থাকুন। এছাড়াও কেক, বিস্কুট এবং এতি মাত্রায় মসলা দিয়ে রান্না করা খাবার থেকেও সাবধান।

শেষ কথা

আলসার কত প্রকার, আলসার কি খেলে ভালো হয় এবং আলসার হলে কি খাব না এই তিনটি সম্পর্কে খুব সহজ ভাবে bdback.com এর এই ব্লগে বুঝানোর চেষ্টা করেছি। আলসার নিয়ে এটা আমাদের দ্বিতীয় ব্লগ।

ভবিষ্যতে আমরা আলসার নিয়ে আরো আর্টিকেল লিখতে চায় সুতরাং সেই ব্লগগুলো পড়তে আমাদের সাইটটি বুকমার্ক করে রাখতে পারেন। এছাড়াও, এই ব্লগটি সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে কমেন্ট বক্সে লিখে কমেন্ট করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন