আলসার হলে কি হয় | আলসার হলে করণীয় কি | আলসার হলে কি কি খাওয়া যাবে

আলসার হলে কি হয় | আলসার হলে করণীয় কি | আলসার হলে কি কি খাওয়া যাবে
আলসার হলে কি হয়, আলসার হলে করণীয় কি এবং আলসার হলে কি কি খাওয়া যাবে এই তিনটি প্রশ্নের উত্তর দেওয়া হবে আজকের এই ব্লগে। আলসার সম্পর্কে আমাদের সাধারণ মানুষের অনেক প্রশ্ন থাকে তবে, তার সঠিক উত্তর পাওয়া কষ্ট।

তাই আপনাদের সবার কথা ভেবে আমরা আলসার নিয়ে ব্লগ লেখা শুরু করেছি। এটি আলসার সম্পর্কে bdback.com এর চতুর্থ নাম্বার ব্লগ। এর আগে আমরা আরো ৩টি ব্লগ লিখেছি আলসার নিয়ে। সম্ভব হলে সেগুলো আমি এই ব্লগের মধ্যে অন্তর্ভুক্ত করে দিবো। চলুন, মূল আলোচনায় যাওয়া যাক।

আলসার হলে কি হয়

আলসার হলে কি হয় | আলসার হলে করণীয় কি | আলসার হলে কি কি খাওয়া যাবে

আলসার হলো এক ধরনের ঘা বা ক্ষত যা মানব শরীরের পরিপাকতন্ত্র বা খাদ্যথলির মধ্যে বাসা বিস্তার করে। চিকিৎসা বিজ্ঞানে আলসার দুই প্রকার একটি হলো গ্যাস্ট্রিক আলসার এবং অন্যটি হলো ডিওডিনাম আলসার।

গ্যাস্ট্রিক এবং ডিওডিনাম আলসারের মধ্যে কিছু ভিন্নতা থাকলেও খুব বড় বা খুব বেশি ভিন্নতা নেই। আলসার যেহেতু পরিপাকতন্ত্র বা খাদ্যথলির মধ্যে বাসা বাঁধে সুতরাং, আলসার হলে পেটের সমস্যা হয়। গ্যাস্ট্রিক আলসার হলে পেটের উপরের দিকে ব্যাথা করে এবং ডিওডিনাম আলসারে পেটের যেকোনো একটি নিদিষ্ট অংশে ব্যাথা হয়।

দীর্ঘদিন আলসারের সমস্যা থাকতে তা থেকে বড় রোগের উৎপত্তি হতে পারে। তাই আলসারকে কোন ভাবেই ছোট করে দেখা যাবে না। তবে, আলসার খুব জটিল কোন রোগও নয় যদি এটির সঠিক সময়ে সঠিক চিকিৎসা করা হয়।

সঠিক চিকিৎসা করলে আলসার থেকে মূলত ৮ সপ্তাহের মধ্যেই ভালো হওয়া যায়। আলসার থেকে মুক্তি পেতে আপনাকে ঔষধের পাশাপাশি খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার পরিবর্তন করতে হবে। আপনি আলসারে আক্রান্ত হলে যেকোনো এমবিবিএস ডাক্তার দেখাতে পারেন।

আলসার হলে করণীয় কি

আলসার হলে কি করবেন বা করণীয় কি সেটি সম্পর্কে আমরা আলসার হলে কি হয় এই সেকশনের মধ্যে অনেকটাই আলোচনা করেছি তবে, আপনাদের সুবিধার্থে আবারো এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি।

আলসার যেহেতু একটি রোগ সুতরাং আলসার হলে আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আপনি নূনতম একজন এমবিবিএস ডাক্তার দেখাতে পারেন তবে সবচেয়ে ভালো হয় যদি একজন গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পারেন।

আলসার হলে আপনার খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার পরিবর্তন ঘটাতে হতে পারে। কারণ, আলসার মূলত অনিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাস এবং জীবনযাপনের জন্য হয়ে থাকে। এছাড়াও, আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন তাহলে আপনাকে সেটিও পরিত্যাগ করতে হবে।

আলসার হলে কি কি খাওয়া যাবে

আলসার হলে বেশকিছু খাবার তালিকা রয়েছে যেগুলো আপনি খেতে পারেন, যেমনঃ পাকা পেঁপে, বাধা কপি, পাকা কলা, ইসবগুলের ভুসি ইত্যাদি। এছাড়াও, আপনি একজন পুষ্টিবিদের (যদি সম্ভব হয়) সাথে পরামর্শ করে আপনার একটি খাদ্য তালিকা বানিয়ে নিতে পারেন।

যদি পুষ্টিবিদের সাথে পরামর্শ করা সম্ভব না হয় তাহলে নূন্যতম একজন এমবিবিএস ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। এখন, প্রতিটি উপজেলাতে সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। সেখানকার আউটডোরে আপনি ৫ টাকা দিয়ে টিকিট কেটে একজন এমবিবিএস ডাক্তারের সাথে খুব সহজেই পরামর্শ করতে পারবেন এই বিষয়ে।

বলে রাখা ভালো যে, আলসার হলে অনেকগুলো খাবার রয়েছে যেগুলো আপনাকে বাদ দিতে হবে। যেমনঃ জাঙ্ক ফুড, ফাস্ট ফুড, দুধ বা দুধ দিয়ে তৈরিকৃত খাবার, কফি, চানাচুর, বিস্কুট, চকলেট, চা, কেক ইত্যাদি। এছাড়াও, চেষ্টা করবেন বাহিরের খাবার যথাসম্ভব কম গ্রহণ করার।

উপসংহার

আলসার হলে কি হয়, আলসার হলে করণীয় কি এবং আলসার হলে কি কি খাওয়া যাবে এই প্রশ্নগুলোর খুব সহজ ভাবে উত্তর দেওয়ার চেষ্টা করেছি এবং আপনাদের খুব সহজ ভাবে বুঝানোর চেষ্টা করেছি। তবে, আপনার যদি এখনো এই বিষয়টি সম্পর্কে কোন তথ্য জানার থাকে তাহলে সেটি নিচে কমেন্ট করে জানান।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন