বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি | বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায়

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি | বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায়
হ্যালো বন্ধুরা, আজকে আমরা বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি, বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায় সহ এই সংক্রান্ত অনন্য বিষয়ে তথ্য প্রদান করবো এই ব্লগে। তাহলে চলুন বিস্তারিত আলোচনায় এই সম্পর্কে আরো অনন্য বিষয়ে জানি।

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি | বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায়

অনেকে বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি সেটি সম্পর্কে গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে জানতে চেয়ে প্রশ্ন করেন। বাংলাদেশ বিমান বাহিনীর এই মূহুর্তে মোট ১০টি ঘাঁটি রয়েছে।

যেগুলোর মধ্যে ঢাকা রয়েছে দুইটি, চট্রগ্রাম একটি, যশোর একটি, টাঙ্গাইল একটি, কক্সবাজার একটি, মৌলভীবাজার একটা, বগুড়া একটা, লালমনিরহাট একটি এবং শমসেরনগর একটি অবস্থিত।

বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায়

চলুন আমাদের ব্লগের এই পযার্য়ে বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায় অবস্থিত সেটি সম্পর্কে জেনে নেওয়া যাক। বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি মতিউর রহমান বিমান ঘাঁটি, যশোরে অবস্থিত।

বাংলাদেশ বিমান বাহিনী গঠিত হয় কবে

বাংলাদেশের বিমান বাহিনী গঠিত হয় কত সালে সেটি সম্পর্কে অনেকের প্রশ্ন থাকে। যারা এটি নিয়ে প্রশ্ন করেন তাদের জন্য বলছি, ২৮ সেপ্টেম্বর ১৯৭১ সালে বাংলাদেশ বিমান বাহিনী গঠিত হয়।

বাংলাদেশ বিমান বাহিনীর প্রতীক কি

যারা বাংলাদেশ বিমান বাহিনীর লোগো দেখেছেন তারা অবশ্যই জানেন যে, বাংলাদেশ বিমান বাহিনীর প্রতীক কি! তবে যারা না জানেন তাদের জন্য বলছি, “উড়ন্ত ঈগল এবং তার উপরে শাপলা” হলো বাংলাদেশ বিমান বাহিনীর প্রতীক।

বিমান বাহিনীর কাজ কি

বিমান বাহিনীর প্রধান কাজ হলো দেশের আকাশ সীমানার সার্বভৌমত্ব রক্ষা করা। এছাড়াও নৌবাহিনী, সেনাবাহিনী সহ অনন্য বাহিনীর বিমান সহায়তা প্রয়োজন হলে সেটি প্রদান করাও বিমান বাহিনীর অন্যতম প্রধান কাজ।

বাংলাদেশ বিমান বাহিনীর স্লোগান কি

বাংলাদেশের অনেক মানুষ আছে যারা বাংলাদেশ বিমান বাহিনীর স্লোগান কি সেটি জানেন না তবে তারা এটি সম্পর্কে জানতে চান। “বাংলার আকাশ রাখিব মুক্ত” এটি হলো বাংলাদেশ বিমান বাহিনীর স্লোগান।

বাংলাদেশ বিমান বাহিনীর ট্রেনিং সেন্টার কোথায় অবস্থিত

বাংলাদেশ বিমান বাহিনীর ট্রেনিং সেন্টার কোথায় অবস্থিত সেটি আমরা ইতিমধ্যে বলেছি। তবে আপনাদের সুবিধার্থে আবারো বলছি, বাংলাদেশ বিমান বাহিনীর ট্রেনিং সেন্টার বাংলাদেশের “যশোর” অবস্থিত।

বাংলাদেশ বিমান বাহিনীর সদর দপ্তর কোথায়

আমরা বাংলাদেশ বিমান বাহিনীর কয়টি ঘাটি আছে সেটি সম্পর্কে ইতিমধ্যে জেনেছি। তবে, বাংলাদেশ বিমান বাহিনীর সদর দপ্তর কোথায় অবস্থিত সেটি এখনো জানা হয়নি। বাংলাদেশ বিমান বাহিনীর সদর দপ্তর “ঢাকায়” অবস্থিত।

উপসংহার

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি, বাংলাদেশের এয়ারফোর্স একাডেমি কোথায় সহ এই সম্পর্কিত অনন্য বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে এই ব্লগে। আপনার যদি এখনো এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানান।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন