পাইকারি বাজার ও খুচরা বাজার মানে কি | পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য

পাইকারি বাজার ও খুচরা বাজার মানে কি | পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য
হ্যালো বন্ধুরা, আমাদের অফিশিয়াল ওয়েবসাইট bdback.com এ আপনাদের সবাইকে স্বাগতম। আজকে পাইকারি বাজার ও খুচরা বাজার মানে কি, পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য সম্পর্কে কথা বলবো।

আমরা প্রথমে পাইকারি বাজার মানে কি, তারপর খুচরা বাজার মানে কি এছাড়া সর্বশেষে পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন মূল আলোচনা শুরু করি।

পাইকারি বাজার মানে কি

পাইকারি এর ইংরেজি হলো Wholesale এবং পাইকারি ব্যবসায়ীকে Wholesaler বলা হয়। পাইকারি বাজার বলতে সাধারণত সরাসরি উৎপাদকের কাছথেকে পণ্য ক্রয় করাকে বোঝায়।

আরো সহজ ভাবে বলতে গেলে, যখন কোন পণ্য সরাসরি উৎপাদকের কাছথেকে বেশি পরিমানে একসাথে ক্রয় করা হয় পরবর্তীতে খুচরা বা ভোক্তা পর্যায়ে বিক্রয় এর উদ্দেশ্যে সেটিকেই পাইকারি বলে।


ধরুন আপনি একজন কৃষক। আপনার এই বছরে সর্বমোট ১০০ মন ধান উৎপাদিত হয়েছে। আপনি এই ধান একজন ব্যবসায়ির কাছে বিক্রয় করলেন। এখানে আপনি যার কাছে বিক্রয় করলেন সে মূলত এখানে একজন পাইকার।

আর যেই স্থান বা জায়গায় লেনদেন বা কেনাবেচা করা হয় সেটিকে মূলত বলা হয় বাজার। আসা করি আপনারা এখন পাইকারি বাজার মানে কি বা পাইকারি বাজার কাকে বলে সেটি সম্পর্কে সম্পূর্নভাবে বুঝতে পেরেছেন।

খুচরা বাজার মানে কি

খুচরা বাজারের সাথে আমাদের বেশিরভাগ মানুষই পরিচিত। যেখানে সাধারণ ক্রেতা বা ভোক্তা বিক্রেতার কাছথেকে কোন কিছু ক্রয় করে তাকেই মূলত খুচরা বাজার বলে।

চলুন আরো সহজ ভাবে বলি আপনাদের। আমাদের দৈনন্দিন বিভিন্ন চাহিদার জন্য বাজার থেকে আমাদের অনেক পণ্য ক্রয় করতে হয়। ধরুন, আপনি বাজারে গিয়েছেন ১ কেজি আলু ক্রয় করতে।

এখন আপনি যার থেকে ১ কেজি আলু ক্রয় করলেন সে হলো খুচরা বিক্রেতা এবং আপনি হলেন খুচরা ক্রেতা। আর যেখানে কেনা-বেচা বা লেনদেন হবে সেটি হলো খুচরা বাজার।

পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য

পাইকারি এবং খুচরা বাজার কি সেটি সম্পর্কে জানার পরে আশাকরি আপনি পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য সম্পর্কে বুঝতে পেরেছেন তবে, আপনাদের সুবিধার্থে আমরা আবারো বলছি।

পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো পাইকারি বাজারে ব্যবসায়ি সরাসরি উৎপাদকের কাছথেকে পণ্য ক্রয় করে এবং খুচরা বাজারে বিক্রেতার কাছথেকে সাধারণ ভোক্তা পণ্য ক্রয় করাকে বোঝায়।

পরিশেষে কিছু কথা

ব্লগটিতে পাইকারি বাজার ও খুচরা বাজার মানে কি, পাইকারি এবং খুচরা বাজারের মধ্যে পার্থক্য সম্পর্কে আপনাদের অনেক সহজ ভাবে বুঝানোর চেষ্টা করেছি। ব্লগটি আপনার ভালো লাগলে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন