শেনজেন ভিসা কি | শেনজেন চুক্তি কোথায় হয়

শেনজেন ভিসা কি | শেনজেন চুক্তি কোথায় হয়
আজকের এই আর্টিকেলে শেনজেন ভিসা কি এবং শেনজেন চুক্তি কোথায় হয় সেই বিষয়দুটি সম্পর্কে কথা বলবো। তাহলে চলুন আর কথা দীর্ঘ না করে সরাসরি আমাদের আজকের মূল আলোচনা শুরু করি।

শেনজেন ভিসা কি

অনেকে রয়েছেন যারা শেনজেন ভিসা কি সেটি সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে থাকেন। সহজ ভাবে বললে, শেনজেন একটি ভিসার নাম এবং শেনজেন ভুক্ত সর্বমোট ২৭টি সদস্য দেশ আপনি এই একটি শেনজেন ভিসা ব্যবহার করে ঘুরতে পারবেন।

আরো পড়ুন: পোল্যান্ড কি সেনজেন দেশ, রোমানিয়া কি সেনজেন ভুক্ত দেশ, ক্রোয়েশিয়া কি সেনজেন ভুক্ত দেশ

লুক্সেমবার্গের শেনজেন শহরে ১৯৮৫ সালে শেনজেন চুক্তি স্বাক্ষরিত হয় তবে, ১৯৯০ সালে আনুষ্ঠানিক ভাবে এর নামকরণ করা হয়। পূর্বে শেনজেন এর মোট সদস্য সংখ্যা ছিল ২৬টি পরে, ২০২৩ সালে ক্রোয়েশিয়া যুক্ত হলে এর মোট ২৭টি সদস্য সংখ্যা দেশ হয়।

শেনজেন চুক্তি কোথায় হয়

শেনজেন চুক্তি কোথায় হয় সেই বিষয়টি সম্পর্কে আমরা আপনাদের আর্টিকেলে ইতিমধ্যে আলোচনা করেছি। তবে, আপনাদের সুবিধার্থে বিষয়টি সম্পর্কে আবারো বলছি। লুক্সেমবার্গের শেনজেন শহরে ১৯৮৫ সালে শেনজেন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

আরো পড়ুন: শেনজেন দেশের তালিকা, শেনজেন কোন দেশের অংশ, শেনজেন চুক্তি কত সালে স্বাক্ষরিত হয়

শেষ কথা

আজকের এই আর্টিকেলে শেনজেন ভিসা কি এবং শেনজেন চুক্তি কোথায় হয় সেই বিষয়দুটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের যেকোনো মতামত, পরামর্শ অথবা প্রশ্ন জানাতে কমেন্ট করুন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন