জি ২০ এর পূর্ণরূপ কি (আপডেট), জি ২০ কি ধরনের জোট, জি ২০ এর সদর দপ্তর

জি ২০ এর পূর্ণরূপ কি (আপডেট), জি ২০ কি ধরনের জোট, জি ২০ এর সদর দপ্তর
জি ২০ এর পূর্ণরূপ কি, জি ২০ কি ধরনের জোট, জি ২০ এর সদর দপ্তর ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা এই বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে থাকুন।

জি ২০ এর পূর্ণরূপ কি


অনেক মানুষ রয়েছেন যারা জি ২০ এর পূর্ণরূপ কি সেই বিষয়টি সম্পর্কে জানতে অনলাইনে অনুসন্ধান করে থাকেন। যারা জানেন না তাদের সুবিধার্থে বলছি, জি ২০ এর পূর্ণরূপ হলো: গ্রুপ অব টোয়েনটি।

আরো পড়ুন: গ্রেট ওয়াল কোথায় অবস্থিত, চীনের প্রাচীরের উচ্চতা কত, চীনের প্রাচীরের দৈর্ঘ্য কত কিমি

জি ২০ কি ধরনের জোট

জি ২০ আসলে কি ধরনের জোট সেটি সম্পর্কে আজকের আর্টিকেলের এই পর্যায়ে কথা বলবো। ২০ টি সদস্য দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক এর গভর্নর এবং অর্থমন্ত্রীদের নিয়ে গঠিত জোটের নাম হলো জি ২০ বা গ্রুপ অব টোয়েনটি। আরো সহজ ভাবে বলতে গেলে আন্তর্জাতিক আর্থিক স্থিতিশীলতা উন্নয়ন করায় জি ২০ (Group of Twenty) এর মূল লক্ষ্য।

আরো পড়ুন: ওপেক এর উদ্দেশ্য কি, ওপেক (OPEC) সদস্য দেশের তালিকা, OPEC ভুক্ত দেশ মনে রাখার কৌশল

জি ২০ এর সদর দপ্তর

এতক্ষণ আমরা আপনাদের সাথে জি ২০ কি ধরনের জোট সেটি সম্পর্কে কথা বলছিলাম। এখন কথা বলবো জি ২০ এর সদর দপ্তর সম্পর্কে। জি ২০ এর কোন স্থায়ী সদর দপ্তর নেই। তবে, উইকিপিডিয়া থেকে জানা তথ্য অনুযায়ী; জি ২০ এর বর্তমান চেয়ারম্যান দেশ হলো ইতালি।

আরো পড়ুন: OPEC এর পূর্ণরূপ কি, OPEC এর সর্বশেষ সদস্য দেশ কোনটি, ওপেক এর সর্বশেষ সম্মেলন

উপসংহার

আজকের এই ছোট্ট আর্টিকেলে জি ২০ এর পূর্ণরূপ কি, জি ২০ কি ধরনের জোট এবং জি ২০ এর সদর দপ্তর এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদানের চেষ্টা করেছি। আর্টিকেলটি সম্পর্কে আপনার যেকোনো গুরুত্বপূর্ণ মন্তব্য জানাতে আমাদের কমেন্ট করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন