রিখটার স্কেল কি | রিখটার স্কেল কে আবিষ্কার করেন | রিখটার স্কেলের সর্বোচ্চ মাত্রা কত

রিখটার স্কেল কি | রিখটার স্কেল কে আবিষ্কার করেন | রিখটার স্কেলের সর্বোচ্চ মাত্রা কত
রিখটার স্কেল কি, রিখটার স্কেল কে আবিষ্কার করেন এবং রিখটার স্কেলের সর্বোচ্চ মাত্রা কত সেই বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলে তথ্য প্রদান করা হবে। তাহলে চলুন আর কথা দীর্ঘ না করে সরাসরি আজকের আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

রিখটার স্কেল কি

অনেক মানুষ রয়েছেন যারা রিখটার স্কেল কি সেই বিষয়টি সম্পর্কে জানতে অনলাইনে অনুসন্ধান করে থাকেন। যারা রিখটার স্কেল কি সেটি সম্পর্কে জানেন না তাদের সুবিধার্থে বলছি, ভূমিকম্পের তীব্রতা পরিমাপ করার জন্য যে যন্ত্র ব্যবহার করা হয়ে থাকে তাকে রিখটার স্কেল বলা হয়।

আরো পড়ুন: ইন্টারনেট আবিষ্কার করেন কে এবং কত সালে, ভারতে ইন্টারনেট কবে চালু হয়

রিখটার স্কেল কে আবিষ্কার করেন

রিখটার স্কেলে কি মাপা হয় সেটি সম্পর্কে এতক্ষণ কথা বলছিলাম। এখন কথা বলবো রিখটার স্কেল কে আবিষ্কার করেন সেই বিষয়টি সম্পর্কে। একাধিক বিশ্বস্ত সুত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, চার্লস ফ্রান্সিস রিখটার হলেন রিখটার স্কেল এর আবিষ্কারক।

আরো পড়ুন: সবার জন্য ইন্টারনেট উন্মুক্ত হয় কত সালে, বাংলাদেশে কবে ইন্টারনেট চালু হয়

রিখটার স্কেলের সর্বোচ্চ মাত্রা কত

আমরা আমাদের আজকের আর্টিকেলের একদম শেষ পর্যায়ে চলে এসেছি। আজকের আর্টিকেলের এই পর্যায়ে আমরা আপনাদের সঙ্গে রিখটার স্কেলের সর্বোচ্চ মাত্রা কত সেই বিষয়টি সম্পর্কে তথ্য প্রদান করবো। রিখটার স্কেলের সর্বনিম্ন মাত্রা হলো ০ এবং ১০ হলো এর সর্বোচ্চ মাত্রা।

আরো পড়ুন: আইন প্রয়োগকারী সংস্থা কয় ধরনের, আইন প্রয়োগ করে কোন বিভাগ, শাসন বিভাগ নিয়ন্ত্রণ করে কে

পরিশেষে কিছু কথা

আজকের এই ছোট্ট পোস্টে রিখটার স্কেল কি, রিখটার স্কেল কে আবিষ্কার করেন এবং রিখটার স্কেলের সর্বোচ্চ মাত্রা কত সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদানের চেষ্টা করেছি। পোস্টটি ভালো লাগলে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং মন্তব্য জানাতে কমেন্ট করুন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন