জমিদার সভা ও ভারত সভার মধ্যে দুটি পার্থক্য

জমিদার সভা ও ভারত সভার মধ্যে দুটি পার্থক্য
জমিদার সভা ও ভারত সভার মধ্যে দুটি পার্থক্য সহ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে এই পোস্টে তথ্য প্রদান করা হবে। সুতরাং, উক্ত বিষয় সম্পর্কে তথ্য জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

জমিদার সভা ও ভারত সভার মধ্যে দুটি পার্থক্য

উনিশ শতকে গড়ে ওঠা জমিদার সভা ও ভারতসভার মধ্যে দুটি মৌলিক পার্থক্য ছিল;

১। জমিদার সভা ছিল মূলত জমিদার ও ধনী ব্যবসায়ীদের সংগঠন। অন্যদিকে, ভারতসভা সর্বস্তরের মানুষকে নিয়ে গণসংগঠন গড়ে তুলেছিল।

২। জমিদার সভার প্রধান লক্ষ্য ছিল বাংলা, বিহার ও উড়িষ্যার জমিদারদের স্বার্থ রক্ষা করা৷ অন্যদিকে, ভারতসভার প্রধান উদ্দেশ্য ছিল ভারতীয়দের সার্বিক কল্যাণসাধন ও স্বার্থরক্ষা।

ভারত সভা কবে প্রতিষ্ঠিত হয়

আজকের পোস্টের দ্বিতীয় প্রশ্ন অর্থাৎ, ভারত সভা কবে প্রতিষ্ঠিত হয় সেই বিষয়টি সম্পর্কে এই পর্যায়ে তথ্য প্রদান করা হবে। উইকিপিডিয়া থেকে সংগ্রহীত তথ্য অনুযায়ী, ১৮৭৬ সালের ২৬ সেপ্টেম্বর তারিখে ভারত সভা প্রতিষ্ঠিত হয়েছিল।

ভারত সভার প্রথম সভাপতি কে ছিলেন

বন্ধুরা, ভারত সভার প্রথম সভাপতি কে ছিলেন সেই বিষয়টি সম্পর্কে বলার পরে আমাদের আজকের এই পোস্টটি সমাপ্ত করা হবে। রেভারেন্ড কৃষ্ণ মোহন বন্দ্যোপাধ্যায় হলেন ভারত সভার প্রথম সভাপতি।

উপসংহার

আজকের এই পোস্টে জমিদার সভা ও ভারত সভার মধ্যে দুটি পার্থক্য সহ ভারত সভা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করার চেষ্টা করেছি। পোস্টটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন