কাতার কয় ঋতুর দেশ | কাতারের জনসংখ্যা কত | কাতারের মুদ্রার নাম

কাতার কয় ঋতুর দেশ | কাতারের জনসংখ্যা কত | কাতারের মুদ্রার নাম
কাতার কয় ঋতুর দেশ, কাতারের জনসংখ্যা কত, কাতারের মুদ্রার নাম সহ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে এই ব্লগে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা উক্ত বিষয় সম্পর্কে তথ্য পেতে আগ্রহী তারা সম্পূর্ণ ব্লগটি পড়তে থাকুন।

কাতার কয় ঋতুর দেশ

কাতারে প্রধানত দুটি ঋতু দেখা যায় যথা; গ্রীষ্ম এবং শীত। গ্রীষ্মকাল এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত। গ্রীষ্মকাল তাপমাত্রা অত্যন্ত বেশি থাকে। শীতকাল নভেম্বর থেকে মার্চ পর্যন্ত। শীতকালে কাতারের তাপমাত্রা অপেক্ষাকৃত কম থাকে।

কাতারের জনসংখ্যা কত

কাতারের জনসংখ্যা সাম্প্রতিক বছরগুলোতে দ্রুত বৃদ্ধি পেয়েছে, যার প্রধান কারণ দেশটির অর্থনৈতিক উন্নতি এবং বিদেশি কর্মীদের আগমন। বর্তমানে, কাতারের জনসংখ্যা প্রায় ২.৮ মিলিয়নের কাছাকাছি, যেখানে প্রায় ৯০ শতাংশ মানুষ বিদেশি শ্রমিক।

কাতারের মুদ্রার নাম

কাতারের মুদ্রার নাম কাতারি রিয়াল (Qatari Riyal), যার সংক্ষিপ্ত নাম QAR। কাতারের সেন্ট্রাল ব্যাংক এই মুদ্রা ইস্যু করে। ১ কাতারি রিয়াল সমান ১০০ দিরহাম। কাতার রিয়াল আন্তর্জাতিক মুদ্রা বাজারে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী মুদ্রা হিসেবে বিবেচিত।

কাতার কোথায় অবস্থিত

কাতার মধ্যপ্রাচ্যের একটি দেশ, যা আরব উপদ্বীপের পূর্ব দিকে পারস্য উপসাগরের উপকূলে অবস্থিত। এর উত্তর-পূর্বে পারস্য উপসাগর এবং দক্ষিণে সৌদি আরবের সাথে স্থলসীমান্ত রয়েছে। কাতারের রাজধানী শহর দোহা।

সর্বশেষ কথা

আজকের এই ব্লগে কাতার সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রদানের চেষ্টা করেছি। ব্লগটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন। এছাড়াও, যেকোনো গুরুত্বপূর্ণ মন্তব্য জানাতে আমাদের কমেন্ট করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন