ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি | ডাটাবেজ কত প্রকার এবং কি কি

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি | ডাটাবেজ কত প্রকার এবং কি কি
ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি, ডাটাবেজ কত প্রকার এবং কি কি সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি

ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম (Database Management System বা DBMS) হলো একটি সফটওয়্যার সিস্টেম যা ডাটাবেজ তৈরি, পরিচালনা এবং নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয়।

এটি ডাটাবেজের সাথে ব্যবহারকারীদের ইন্টারঅ্যাকশন সহজ করে, ডাটা সঞ্চয়, অনুসন্ধান, আপডেট এবং মুছে ফেলার কাজ সম্পাদন করে।


ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম (DBMS) ডাটার নিরাপত্তা, অখণ্ডতা বজায় রাখা এবং একই সাথে একাধিক ব্যবহারকারীকে ডাটাবেজ ব্যবহারের সুযোগ প্রদান করে।

বিষয়টি সম্পর্কে আপনাদের আরো ভালো ভাবে জানার সুবিধার্থে, নিচে একটি তালিকা প্রদান করার মাধ্যমে ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম (DBMS) এর কয়েকটি প্রধান বৈশিষ্ট্য উল্লেখ করা হল;

  • ডাটাবেজ তৈরি এবং পরিচালনা করা
  • ডাটা অনুসন্ধান এবং পুনরুদ্ধার করা
  • ডাটা আপডেট এবং মুছে ফেলা
  • ডাটার নিরাপত্তা ও অখণ্ডতা নিশ্চিত করা
  • একাধিক ব্যবহারকারীর একসাথে ডাটাবেজ ব্যবহার করা

কয়েকটি জনপ্রিয় DBMS সফটওয়্যার এর নাম হলো; MySQL, Oracle, SQL Server, PostgreSQL ইত্যাদি।

ডাটাবেজ কত প্রকার ও কি কি

আজকের আর্টিকেলের এই পর্যায়ে আমরা আপনাদের সঙ্গে ডাটাবেজ কত প্রকার ও কি কি সেই বিষয়টি সম্পর্কে আলোচনা করবো। উক্ত বিষয়টি সম্পর্কে আপনারা যারা জানেন না তাদের সুবিধার্থে বলছি, ডাটাবেজ সাধারণত তিন প্রকার হতে পারে যথা;

১। রিলেশনাল ডাটাবেজ (RDBMS): ডাটাবেজের ডেটা টেবিল আকারে সঞ্চিত হয় যেখানে প্রতিটি টেবিল একটি নির্দিষ্ট রিলেশনশিপ অনুসরণ করে। উদাহরণ: MySQL, PostgreSQL, Oracle Database, SQL Server।


২। নন-রিলেশনাল ডাটাবেজ (NoSQL): এই ডাটাবেজগুলো ডেটা স্টোরেজের জন্য বিভিন্ন মডেল ব্যবহার করে, যেমন ডকুমেন্ট, কী-ভ্যালু পেয়ার, কলাম-ফ্যামিলি এবং গ্রাফ। উদাহরণ: MongoDB, Cassandra, Redis, Neo4j।

৩। ইন-মেমরি ডাটাবেজ: এই ডেটা প্রধানত মেমরিতে সংরক্ষিত হয়, ফলে দ্রুত অ্যাক্সেস করা যায়। উদাহরণ: Redis, Memcached।

সর্বশেষ কথা

আজকের এই আর্টিকেলে ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি, ডাটাবেজ কত প্রকার এবং কি কি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন