কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত
কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত সহ এই বিষয়গুলো সম্পর্কে আজকের আর্টিকেলে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা উক্ত বিষয় সপ্তাহে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশে অবস্থিত। এই জলবিদ্যুৎ কেন্দ্রটি চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় অবস্থিত। এই জলবিদ্যুৎ কেন্দ্রটি কর্ণফুলী নদীর উপর নির্মিত। এছাড়াও, এটি দেশের প্রথম এবং বৃহত্তম জলবিদ্যুৎ কেন্দ্র।

বাংলাদেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত

বাংলাদেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র হলো; কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র, যেটি বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় অবস্থিত। এই জলবিদ্যুৎ কেন্দ্রটি ১৯৬২ সালে স্থাপিত হয়। এটি কর্ণফুলী নদীর উপর অবস্থিত এবং বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ উৎস।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কোন নদীর তীরে অবস্থিত

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি জেলার কাপ্তাই এলাকায় অবস্থিত। এই জলবিদ্যুৎ কেন্দ্রটি কর্ণফুলী নদীর তীরে স্থাপিত, যা দেশের প্রথম এবং বৃহত্তম জলবিদ্যুৎ কেন্দ্র। ১৯৬২ সালে প্রতিষ্ঠিত এই কেন্দ্রটি দেশের বিদ্যুৎ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং কর্ণফুলী নদীর পানি দ্বারা চালিত হয়ে বিদ্যুৎ উৎপাদন করে।

কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র কত মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে

কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র কত মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে সেই বিষয়টি সম্পর্কে তথ্য প্রদানের মাধ্যমে আজকের এই আর্টিকেলটি সমাপ্ত করা হবে। একাধিক বিশ্বস্ত সোর্স থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১৯৬২ ও ১৯৮৮ সালের মধ্যে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে মোট ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জেনারেটর বসানো হয়।

পরিশেষে কিছু কথা

আজকের এই আর্টিকেলে কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কোথায় অবস্থিত সহ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন