সার্চ ইঞ্জিন কি | সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে | কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম

সার্চ ইঞ্জিন কি | সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে | কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম
সার্চ ইঞ্জিন কি, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এবং কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম সেই বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা সার্চ ইঞ্জিন সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সার্চ ইঞ্জিন কি

সার্চ ইঞ্জিন হলো একটি অনলাইন টুল বা সফটওয়্যার যা ব্যবহারকারীদের ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট তথ্য এবং রিসোর্স খুঁজে পেতে সাহায্য করে। সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের প্রদান করা কীওয়ার্ড বা প্রশ্নের ভিত্তিতে ইন্টারনেটের বিভিন্ন ওয়েব পেইজ, ডাটাবেস এবং অন্যান্য উৎস থেকে প্রাসঙ্গিক ফলাফল সরবরাহ করে।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

সার্চ ইঞ্জিন মূলত একটি সফটওয়্যার সিস্টেম যা ব্যবহারকারীদের ইন্টারনেটে নির্দিষ্ট তথ্য খুঁজে পেতে সহায়তা করে। সার্চ ইঞ্জিন যেভাবে কাজ করে সেটি মূলত তিনটি প্রধান ধাপে বিভক্ত যথা; ক্রলিং, ইনডেক্সিং, র‍্যাংকিং ও রিট্রিভাল। বিষয়টি সম্পর্কে নিচে আরো বিস্তারিত তথ্য প্রদান করা হল।

১। ক্রলিং (Crawling);

  • সার্চ ইঞ্জিনের বট বা স্পাইডারগুলো ইন্টারনেটের ওয়েবসাইটগুলো স্ক্যান করে এবং ওয়েবসাইটগুলোর প্রতিটি পৃষ্ঠা, লিঙ্ক, এবং কনটেন্ট সংগ্রহ করে।
  • এই প্রক্রিয়ায় সার্চ ইঞ্জিন নিত্যনতুন ওয়েবসাইট এবং পৃষ্ঠাগুলোকে শনাক্ত করে এবং তাদের ডাটাবেসে সংরক্ষণ করে।

২। ইনডেক্সিং (Indexing);

  • ক্রলিং এর সময় সংগ্রহিত তথ্যগুলো বিশ্লেষণ করে একটি বিশাল ডাটাবেস বা ইনডেক্স তৈরি করা হয়।
  • এখানে বিভিন্ন পৃষ্ঠার তথ্যগুলো নির্দিষ্ট কীওয়ার্ড এবং বিষয়বস্তু অনুযায়ী শ্রেণীবদ্ধ করা হয়, যাতে প্রয়োজনের সময় দ্রুত খুঁজে পাওয়া যায়।
৩। র‍্যাংকিং (Ranking);

  • ব্যবহারকারী যখন সার্চ বক্সে কোন কিছু লিখে সার্চ করে, তখন সার্চ ইঞ্জিন সেই ইনডেক্স থেকে সবচেয়ে প্রাসঙ্গিক তথ্যগুলো খুঁজে বের করে।
  • বিভিন্ন অ্যালগরিদম ও ফ্যাক্টরের ভিত্তিতে প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলোকে র‍্যাংক করা হয় এবং রেজাল্ট পেইজে দেখানো হয়। ফ্যাক্টরগুলোর মধ্যে কীওয়ার্ড মিল, পৃষ্ঠার গুণমান, লিংক প্রভাব, ব্যবহারকারীর স্থান ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম

আজকের আর্টিকেলের এই পর্যায়ে আমরা আপনাদের সঙ্গে কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম সম্পর্কে তথ্য প্রদান করবো এবং এটি সম্পর্কে তথ্য প্রদানের মাধ্যমে এই আর্টিকেলটি সমাপ্ত করবো। বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিনের নাম হলো;

উপসংহার

আজকের এই আর্টিকেলে সার্চ ইঞ্জিন কি, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এবং কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন