এডভোকেট এর কাজ কি

এডভোকেট এর কাজ কি
এডভোকেট এর কাজ কি, এডভোকেট এর বেতন কত, ব্যারিস্টার এবং অ্যাডভোকেট এর পার্থক্য সহ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে এই ব্লগে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা এডভোকেট (Advocate) সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্য জানতে চান তারা সম্পূর্ণ ব্লগটি পড়তে থাকুন।

এডভোকেট এর কাজ কি

এডভোকেট একটি সম্মানজনক পেশা, যেখানে আইনজীবী হিসেবে কাজ করে থাকেন। এডভোকেটের মূল কাজ হল ক্লায়েন্টদের আইনি পরামর্শ দেওয়া, মামলা পরিচালনা করা, আদালতে ক্লায়েন্টের পক্ষে মামলা লড়া এবং তাদের অধিকার রক্ষা করা।

তারা বিভিন্ন আইনি দলিল তৈরি, আইনি নোটিশ পাঠানো এবং বিভিন্ন আইনগত সমস্যার সমাধান করে থাকেন। এডভোকেটরা আদালতে ক্লায়েন্টদের প্রতিনিধিত্ব করেন এবং তাদের আইনি দায়িত্ব ও অধিকার নিয়ে কাজ করেন।

এডভোকেট এর বেতন কত

এডভোকেটদের বেতন নির্ভর করে তাদের অভিজ্ঞতা, দক্ষতা এবং কাজের জায়গার উপর। একজন নবীন এডভোকেটের মাসিক আয় সাধারণত ২০,০০০ থেকে ৩০,০০০ টাকা হতে পারে।

তবে, অভিজ্ঞ এডভোকেটরা মাসিক ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন। বেসরকারি প্রতিষ্ঠান, আদালত, বা নিজস্ব প্র্যাকটিস অনুযায়ী এই বেতনের তারতম্য হয়।

ব্যারিস্টার এবং অ্যাডভোকেট এর পার্থক্য

বাংলাদেশে ব্যারিস্টার এবং অ্যাডভোকেট শব্দ দুটি আলাদা অর্থ বহন করে। ব্যারিস্টার হলেন সেই আইনজীবী যিনি বিদেশে, বিশেষত যুক্তরাজ্যে, আইনশাস্ত্রে পড়াশোনা করে বার কাউন্সিলের পরীক্ষা উত্তীর্ণ হন।

অন্যদিকে, অ্যাডভোকেট হচ্ছেন সেই ব্যক্তি যিনি বাংলাদেশে এলএলবি ডিগ্রি অর্জন করে এবং বাংলাদেশ বার কাউন্সিলের সনদপ্রাপ্ত আইনজীবী হিসেবে কাজ করেন। তবে ব্যারিস্টাররা বাংলাদেশেও এডভোকেট হিসেবে কাজ করতে পারেন।

এডভোকেট হওয়ার যোগ্যতা

এডভোকেট হতে হলে আপনাকে প্রথমে উচ্চ মাধ্যমিক (HSC) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর এলএলবি (LLB) ডিগ্রি অর্জন করতে হবে, যা সাধারণত ৪ বছরের স্নাতক ডিগ্রি। এরপর বার কাউন্সিলের পরীক্ষা দিতে হয় এবং এই পরীক্ষায় উত্তীর্ণ হলে এডভোকেট হিসেবে নিবন্ধন করতে পারেন।

এডভোকেট হওয়ার বয়স

এডভোকেট হওয়ার জন্য কোনও নির্দিষ্ট বয়সসীমা নেই, তবে এলএলবি ডিগ্রি অর্জন করতে কমপক্ষে ২২ বছর বয়স হতে পারে। এলএলবি ডিগ্রি অর্জনের পর বার কাউন্সিলের পরীক্ষা দেওয়া এবং সনদপ্রাপ্ত হওয়ার পরই আপনি এডভোকেট হিসেবে কাজ করতে পারবেন।

এডভোকেট হওয়ার নিয়ম

এডভোকেট হতে হলে প্রথমে আপনাকে আইনশাস্ত্রে স্নাতক (LLB) ডিগ্রি অর্জন করতে হবে। এরপর বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

উত্তীর্ণ হলে আপনাকে বার কাউন্সিল থেকে সনদ নিতে হবে। সনদপ্রাপ্তির পর আদালতে প্র্যাকটিসের জন্য নিবন্ধন করতে হবে এবং এডভোকেট হিসেবে কাজ শুরু করতে পারবেন।

এডভোকেট হতে হলে কি করতে হবে

এডভোকেট হতে হলে আপনাকে উচ্চ মাধ্যমিকের পর আইনশাস্ত্রে স্নাতক (LLB) ডিগ্রি অর্জন করতে হবে। এরপর বার কাউন্সিলের পরীক্ষা দিতে হবে এবং এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদপ্রাপ্ত হতে হবে। এরপর আপনাকে বার কাউন্সিলের সাথে নিবন্ধন করতে হবে এবং এডভোকেট হিসেবে কাজ শুরু করতে হবে।

এই প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করলে আপনি একজন এডভোকেট হিসেবে কাজ করতে পারবেন এবং আইনি পেশায় আপনার ক্যারিয়ার শুরু করতে পারবেন।

উপসংহার

আজকের এই ব্লগে এডভোকেট এর কাজ কি, এডভোকেট এর বেতন কত, ব্যারিস্টার এবং অ্যাডভোকেট এর পার্থক্য সহ উক্ত বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়েছে। ব্লগটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন