আইফেল টাওয়ার কোথায় অবস্থিত, কেন তৈরি করা হয়, উচ্চতা কত তলা

আইফেল টাওয়ার কোথায় অবস্থিত, কেন তৈরি করা হয়, উচ্চতা কত তলা
আইফেল টাওয়ার কোথায় অবস্থিত, কেন তৈরি করা হয়, উচ্চতা কত তলা সেই বিষয়গুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা আইফেল টাওয়ার সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আইফেল টাওয়ার কোথায় অবস্থিত

আইফেল টাওয়ার ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত, যা বিশ্বের অন্যতম বিখ্যাত ল্যান্ডমার্ক। এটি সীনে নদীর তীরে, চ্যাম্প দ্য মার্স পার্কের পাশে স্থাপিত। এই টাওয়ারটি গ্যুস্তাভ আইফেলের ডিজাইনে তৈরি, যা সেই সময়ে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠামো ছিল। বর্তমান এটি প্যারিসের একটি প্রধান পর্যটন স্থান।

আইফেল টাওয়ার কেন তৈরি করা হয়

আইফেল টাওয়ার মূলত ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব মেলার (Exposition Universelle) জন্য নির্মিত হয়েছিল। ফ্রান্সের প্রকৌশলী গুস্তাভ আইফেলের কোম্পানির এটি ডিজাইন এবং নির্মাণ করেছিল। মেলাটি ফ্রান্সের বিপ্লবের ১০০তম বার্ষিকী উদযাপন করার জন্য অনুষ্ঠিত হয়েছিল এবং আইফেল টাওয়ার ছিল তার প্রধান আকর্ষণ।

তখনকার সময় এটি অস্থায়ী কাঠামো হিসাবে তৈরি করা হয়েছিল যা মেলা শেষে ভেঙে ফেলার পরিকল্পনা ছিল কিন্তু এর সৌন্দর্য ও প্রকৌশল কীর্তির কারণে এটি স্থায়ীভাবে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে আইফেল টাওয়ার প্যারিস এবং পুরো ফ্রান্সের একটি প্রতীক হিসেবে বিশ্বব্যাপী পরিচিত।

আইফেল টাওয়ারের উচ্চতা কত তলা

আইফেল টাওয়ারটি প্যারিসের একটি আইকনিক স্থাপত্য এবং বিশ্বের অন্যতম বিখ্যাত টাওয়ার। এর উচ্চতা ৩৩০ মিটার (১,০৮৩ ফুট), যা আনুমানিক ৮১ তলার সমান। ১৮৮৯ সালে নির্মিত এই টাওয়ারটি মূলত ৩২৪ মিটার (১,০৬৩ ফুট) উচ্চতা সম্পন্ন ছিল, কিন্তু পরবর্তীতে বিভিন্ন অ্যান্টেনা যোগ করার ফলে এর উচ্চতা বেড়েছে।

আইফেল টাওয়ার কেন বিখ্যাত

আইফেল টাওয়ার কেন বিখ্যাত সেই বিষয়টি সম্পর্কে জানতে অনেকে আগ্রহ প্রকাশ করে থাকে। সুতরাং, বিষয়টি সম্পর্কে আপনাদের জানার আগ্রহের জন্য নিচে কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টের মাধ্যমে আইফেল টাওয়ার বিখ্যাত হওয়ার কারণ উল্লেখ করা হল।

১। অভিজাত স্থাপত্য: আইফেল টাওয়ারের ধাতব কাঠামো এবং নিখুঁত নকশা স্থাপত্যের একটি অসাধারণ উদাহরণ।
২। ঐতিহাসিক গুরুত্ব: ১৮৮৯ সালের বিশ্বমেলা, "এক্সপোজিশন ইউনিভার্সেল" উপলক্ষে নির্মিত হয়েছিল।
৩। পর্যটন আকর্ষণ: প্রতি বছর লাখ লাখ পর্যটক আইফেল টাওয়ার পরিদর্শন করে।
৪। সংস্কৃতিগত প্রতীক: এটি ফ্রান্সের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক ঐতিহ্যের প্রতীক হিসাবে গণ্য করা হয়।

সর্বশেষ কথা

আজকের এই আর্টিকেলে আইফেল টাওয়ার কোথায় অবস্থিত, কেন তৈরি করা হয়, উচ্চতা কত তলা এবং আইফেল টাওয়ার কেন বিখ্যাত সেই বিষয়গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন