লয়ার, অ্যাডভোকেট এবং ব্যারিস্টার মানে কি

লয়ার, অ্যাডভোকেট এবং ব্যারিস্টার মানে কি
লয়ার, অ্যাডভোকেট এবং ব্যারিস্টার মানে কি সেই বিষয়গুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা লয়ার, অ্যাডভোকেট এবং ব্যারিস্টার সম্পর্কে তথ্য পেতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

লয়ার মানে কি

লয়ার (Lawyer) হল একজন পেশাদার ব্যক্তি যিনি আইন সংক্রান্ত বিষয়ে পরামর্শ দেন এবং আইন অনুযায়ী বিভিন্ন ধরনের মামলায় গ্রাহকদের প্রতিনিধিত্ব করেন। তারা আদালতে মামলা লড়েন, আইনি পরামর্শ দেন এবং নানান ধরনের আইনগত কার্যক্রম সম্পাদন করেন। লয়ারদের কাজের ক্ষেত্রগুলোতে ফৌজদারি মামলা, দেওয়ানি মামলা, ব্যবসায়িক আইন, সম্পত্তি আইন, ইত্যাদি অন্তর্ভুক্ত হতে পারে।

অ্যাডভোকেট মানে কি

"অ্যাডভোকেট" শব্দটির অর্থ হলো একজন আইনজীবী বা উকিল, যিনি আদালতে বিচারাধীন মামলায় পক্ষের সপক্ষে আইনি পরামর্শ দেন এবং আদালতে তাদের প্রতিনিধিত্ব করেন। এছাড়াও, "অ্যাডভোকেট" শব্দটি এমন কাউকে বোঝায়, যিনি কোনো বিশেষ বিষয়ে বা সমস্যার সমাধানে জোরালোভাবে সমর্থন বা পক্ষে কথা বলেন।

ব্যারিস্টার অর্থ কি

ব্যারিস্টার (Barrister) শব্দটির অর্থ হলো একজন আইনজীবী, যিনি যুক্তরাজ্য এবং কিছু কমনওয়েলথ দেশের আদালতে বিশেষ করে উচ্চ আদালতে মামলা পরিচালনা করার জন্য বিশেষ যোগ্যতা অর্জন করেছেন। ব্যারিস্টাররা সাধারণত বিচারকার্য পরিচালনা করে এবং আদালতে ক্লায়েন্টদের পক্ষে সওয়াল-জবাব করেন।


তারা আইনের প্রয়োগ, মামলা পরিচালনা, এবং বিভিন্ন আইনি কৌশল ব্যবহারে দক্ষ হয়ে থাকেন। বাংলাদেশে সাধারণত যারা লন্ডনের ইনস অব কোর্ট (Inns of Court) থেকে আইন অধ্যয়ন করেন এবং বার পরীক্ষায় উত্তীর্ণ হন, তাদের ব্যারিস্টার বলা হয়।

সর্বশেষ কথা

আজকের এই আর্টিকেলে লয়ার, অ্যাডভোকেট এবং ব্যারিস্টার মানে (অর্থ) কি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন