পেলভিক গার্ডেল কি

পেলভিক গার্ডেল কি
পেলভিক গার্ডেল কি ও পেলভিক কাকে বলে সেই বিষয় সম্পর্কে আজকের পোস্টে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা পেলভিক সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

পেলভিক গার্ডেল কি

পেলভিক গার্ডেল (Pelvic Girdle) হলো মানবদেহের একটি কাঠামো, যেটি পেলভিস বা শ্রোণী অঞ্চল গঠন করে। এটি হিপবোন বা পেলভিক হাড়ের সমন্বয়ে গঠিত, যা মানব শরীরের মেরুদণ্ডের নিচের অংশের সঙ্গে সংযুক্ত থাকে।

পেলভিক গার্ডেল শরীরের ভারসাম্য বজায় রাখা, হাঁটা, দৌড়ানো এবং বসার সময় শরীরের ওজনকে সাপোর্ট দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি একইসঙ্গে পেলভিসের ভিতরের বিভিন্ন অঙ্গ, যেমন: প্রস্রাবাশয়, গর্ভাশয় এবং অন্ত্রকে সুরক্ষিত করে।

পেলভিক কাকে বলে

পেলভিক (Pelvic) বলতে শরীরের শ্রোণী বা পেলভিস অংশকে বোঝায়। পেলভিস হল শরীরের নিম্নভাগে অবস্থিত একটি হাড়ের কাঠামো যা মেরুদণ্ডের নিচের অংশ এবং পায়ের হাড়গুলোর সাথে সংযুক্ত থাকে।

এটি শরীরের ভারসাম্য বজায় রাখতে, দাঁড়াতে, হাঁটতে এবং দৌড়াতে সাহায্য করে। এছাড়া পেলভিসের ভেতরে প্রস্রাবাশয়, প্রজনন অঙ্গ, এবং অন্ত্রের কিছু অংশ থাকে যা পেলভিস দ্বারা সুরক্ষিত থাকে।

পেলভিক ছবি

অনেকে পেলভিক ছবি দেখার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করে থাকেন। সুতরাং, আপনারা যারা পেলভিক এর ছবি দেখার জন্য আগ্রহী তাদের সুবিধার্থে নিচে একটি ছবি প্রদানের মাধ্যমে পেলভিক এর কাঠামো সম্পর্কে আপনাদের বিস্তার ধারণা দেওয়া হল।
পেলভিক ছবি

পরিশেষে কিছু কথা

আজকের এই পোস্টে পেলভিক গার্ডেল কি, পেলভিক কাকে বলে, পেলভিক ছবি সম্পর্কে তথ্য প্রদানের চেষ্টা করেছি। পোস্টটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধু অথবা পরিচিতদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন