রিট খারিজ মানে কি | রিট পিটিশন কি

রিট খারিজ মানে কি | রিট পিটিশন কি
রিট খারিজ মানে কি সহ উক্ত বিষয়গুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সঙ্গে তথ্য প্রদান করবো। সুতরাং, আপনারা যারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে থাকুন।

রিট খারিজ মানে কি

“রিট খারিজ” মানে হলো আদালতে করা একটি রিট আবেদন (অধিকাংশ ক্ষেত্রে সংবিধানবিরোধী বা বেআইনি কাজের বিরুদ্ধে) আদালত দ্বারা বাতিল করা বা নাকচ করা হয়েছে। অর্থাৎ, আদালত মনে করেছে যে রিট আবেদনের কোনো মেরিট নেই, বা আইনগতভাবে এটি গ্রহণযোগ্য নয়, তাই তা খারিজ করা হয়েছে।

রিট খারিজ অর্থ কি

“রিট খারিজ” এর অর্থ হলো আদালতে দায়ের করা রিট আবেদনটি বিচারকের আদেশে বাতিল বা নাকচ করা হয়েছে। যখন আদালত মনে করে যে রিট আবেদনের কোনো ভিত্তি নেই বা এটি আইনগতভাবে গ্রহণযোগ্য নয়, তখন সেই রিট খারিজ করা হয়।

রিট কি কত প্রকার

রিট একটি আইনি আদেশ যা আদালত দ্বারা জারি করা হয়। এটি সাধারণত সরকার বা কোনো সরকারি কর্তৃপক্ষের বিরুদ্ধে কোনো নাগরিকের অধিকার রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। রিট সাধারণত পাঁচ প্রকারের হয়;

১। হেবিয়াস কর্পাস (Habeas Corpus): এই রিটের মাধ্যমে আদালত কোনো ব্যক্তির শরীরিক স্বাধীনতা রক্ষা করে। যদি কোনো ব্যক্তিকে বেআইনিভাবে আটক করা হয়, তাহলে আদালত এই রিট জারি করে তাকে মুক্তির আদেশ দিতে পারে।

২। ম্যান্ডামাস (Mandamus): এই রিটের মাধ্যমে আদালত কোনো সরকারি কর্তৃপক্ষকে তার আইনগত দায়িত্ব পালন করার আদেশ দেয়।


৩। প্রোহিবিশন (Prohibition): এই রিট আদালত নিম্ন আদালত বা ট্রাইবুনালকে তার বিচারিক ক্ষমতার বাইরে কিছু করতে নিষেধ করে।

৪। সার্টিয়োরারি (Certiorari): এই রিটের মাধ্যমে উচ্চ আদালত নিম্ন আদালত বা ট্রাইবুনালের কোনো বেআইনি আদেশ বা কার্যক্রম বাতিল করতে পারে।

৫। কোও ওয়ারান্টো (Quo Warranto): এই রিটের মাধ্যমে আদালত কোনো ব্যক্তিকে প্রশ্ন করতে পারে যে তিনি কোনো সরকারি পদে বসতে বৈধভাবে অধিকারী কিনা।

রিট পিটিশন কি

রিট পিটিশন হল একটি আইনি আবেদন বা আবেদনপত্র যা আদালতে দাখিল করা হয়, যেখানে আবেদনকারী আদালতের কাছে একটি নির্দিষ্ট রিট জারি করার জন্য আবেদন করে। সাধারণত, রিট পিটিশন দাখিল করা হয় যখন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান মনে করে যে তার সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হয়েছে বা কোনো সরকারি কর্তৃপক্ষ তার প্রতি অন্যায় আচরণ করেছে।


রিট পিটিশন দাখিল করার মাধ্যমে আবেদনকারী আদালতের কাছ থেকে নিম্নলিখিত বিষয়গুলোর জন্য আবেদন করতে পারে;

  • অন্যায় আটক থেকে মুক্তি (হেবিয়াস কর্পাসের জন্য)
  • সরকারি কর্তৃপক্ষকে তার দায়িত্ব পালন করার আদেশ (ম্যান্ডামাসের জন্য)
  • বেআইনি কার্যক্রম থেকে মুক্তি (প্রোহিবিশন বা সার্টিয়োরারির জন্য)
  • সরকারি পদে অধিকার বৈধ কিনা তা যাচাই (কোও ওয়ারান্টোর জন্য)
রিট পিটিশন সাধারণত উচ্চ আদালতে বা সুপ্রিম কোর্টে দাখিল করা হয়, এবং এর মাধ্যমে আদালত সিদ্ধান্ত নিতে পারে যে সংশ্লিষ্ট রিট আদেশ জারি করা হবে কিনা।

পরিশেষে কিছু কথা

আজকের এই আর্টিকেলে রিট খারিজ মানে কি, রিট কি কত প্রকার, রিট পিটিশন কি সেই বিষয়গুলো সম্পর্কে তথ্য প্রদান করার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে, এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন