বিশ্ব অটিজম দিবস কবে

বিশ্ব অটিজম দিবস কবে
বিশ্ব অটিজম দিবস কবে এবং কেন পালিত হয় সেই বিষয়গুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। সুতরাং, আপনারা যারা বিশ্ব অটিজম দিবস সম্পর্কে জানতে আগ্রহী তারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

বিশ্ব অটিজম দিবস কবে?

বিশ্ব অটিজম দিবস প্রতি বছর ২ এপ্রিল তারিখে পালিত হয়। ২০০৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ আনুষ্ঠানিকভাবে এই দিনটি স্বীকৃতি দেয়, যাতে বিশ্বব্যাপী অটিজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা যায়।

এই দিবসটি উদযাপনের মূল উদ্দেশ্য হলো অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার (ASD) সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা এবং এই বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সহায়তা ও সমর্থন প্রদান করা।

বিশ্ব অটিজম দিবস কেন পালিত হয়?

বিশ্ব অটিজম দিবস পালনের প্রধান কারণ হলো অটিজম সম্পর্কে সমাজে সচেতনতা বাড়ানো। অটিজম একটি স্নায়ুবিক সমস্যা, যা মূলত মানুষের সামাজিক ও যোগাযোগের দক্ষতায় প্রভাব ফেলে। এই বিশেষ দিনটি পালনের মাধ্যমে অটিজম নিয়ে প্রচলিত ভুল ধারণা দূর করা, অটিজমে আক্রান্ত ব্যক্তিদের প্রতি সহানুভূতি ও সমর্থন প্রকাশ করা হয়।

এছাড়াও, এই দিনটি অটিজমের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে মানুষকে জানাতে এবং সঠিক চিকিৎসা ও শিক্ষার সুযোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করে।

বিশ্ব অটিজম দিবস পালনের উদ্দেশ্য

১। অটিজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি: অটিজম একটি আজীবন চলমান সমস্যা, যার প্রাথমিক লক্ষণগুলি শৈশব থেকেই দেখা যায়। এই দিবসের মাধ্যমে সমাজকে অটিজমের প্রাথমিক লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে সচেতন করা হয়।


২। অটিজমে আক্রান্ত ব্যক্তিদের সমর্থন: অটিজমে আক্রান্ত ব্যক্তিদের সামাজিকভাবে গ্রহণযোগ্যতা বৃদ্ধি এবং তাদের শিক্ষার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করা।

৩। অটিজম গবেষণায় সহায়তা: এই দিবসের মাধ্যমে অটিজম নিয়ে গবেষণার সুযোগ সৃষ্টি করা এবং নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের জন্য অর্থ সংগ্রহ করা হয়।

উপসংহার

বিশ্ব অটিজম দিবস শুধুমাত্র একটি সচেতনতার দিন নয়, এটি একটি সমাজের প্রতি দায়িত্ব পালনের সুযোগ। অটিজম সম্পর্কে সঠিক জ্ঞান এবং সহানুভূতির মাধ্যমে আমরা এই বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য একটি সমতাপূর্ণ সমাজ গড়ে তুলতে পারি।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন