সিভিল সার্জন এর কাজ কি

সিভিল সার্জন এর কাজ কি
সিভিল সার্জন হলেন জেলা পর্যায়ের স্বাস্থ্য বিভাগের প্রধান কর্মকর্তা, যিনি জেলার সকল স্বাস্থ্য সেবা কার্যক্রম তত্ত্বাবধান করেন। এই ব্লগ পোস্টে আমরা সিভিল সার্জন এর কাজ, ক্ষমতা, বেতন, এবং কিভাবে সিভিল সার্জন হওয়া যায় তা বিস্তারিতভাবে আলোচনা করব। এছাড়াও, সিভিল সার্জন কোন মন্ত্রণালয়ের অধীনে কাজ করেন তা সম্পর্কেও জানতে পারবেন।

সিভিল সার্জন এর কাজ কি?

সিভিল সার্জন হলেন জেলা পর্যায়ের স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ কর্মকর্তা। তার প্রধান কাজ হলো জেলার সকল সরকারি স্বাস্থ্য সেবা কার্যক্রমের তত্ত্বাবধান ও পরিচালনা করা। এর মধ্যে হাসপাতাল ও ক্লিনিকগুলোর স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ, রোগ প্রতিরোধ এবং জনস্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা অন্যতম।

এছাড়াও, জেলার সকল স্বাস্থ্য কর্মীর কার্যক্রম তত্ত্বাবধান, স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম পরিচালনা এবং জরুরি স্বাস্থ্য সেবা প্রদানও সিভিল সার্জনের দায়িত্ব।

সিভিল সার্জন এর ক্ষমতা

সিভিল সার্জনকে জেলার স্বাস্থ্য ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়। তিনি সরকারি হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্য সেবার মান বজায় রাখার জন্য ক্ষমতাপ্রাপ্ত হন।

সিভিল সার্জন জেলা পর্যায়ে সকল মেডিকেল অফিসারদের তদারকি করেন এবং প্রয়োজনীয় ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করেন। এছাড়া, জনস্বাস্থ্য বিষয়ক জরুরি পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার ক্ষমতাও তার রয়েছে।

সিভিল সার্জন হওয়ার যোগ্যতা

সিভিল সার্জন হওয়ার জন্য প্রথমত প্রার্থীকে বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) থেকে স্বীকৃত মেডিকেল ডিগ্রি (MBBS) অর্জন করতে হয়। এরপর সরকারি চাকরির জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে স্বাস্থ্য ক্যাডারে যোগদান করতে হয়।

দীর্ঘদিনের অভিজ্ঞতা, দক্ষতা এবং প্রশিক্ষণের ভিত্তিতে একজন মেডিকেল অফিসারকে পদোন্নতি দিয়ে সিভিল সার্জন হিসেবে নিয়োগ দেওয়া হয়।

সিভিল সার্জন এর বেতন কত?

সিভিল সার্জনের বেতন সাধারণত সরকারি পে-স্কেলের উপর নির্ভর করে। বর্তমান সরকারি পে-স্কেল অনুযায়ী, একজন সিভিল সার্জনের মূল বেতন সাধারণত ৫০,০০০ থেকে ৭০,০০০ টাকার মধ্যে থাকে।

তবে, এই বেতনের সাথে অন্যান্য ভাতা যেমন বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা এবং অন্যান্য সুবিধা যুক্ত হয়, যা মোট বেতনকে আরো বাড়িয়ে দেয়।

সিভিল সার্জন কিভাবে হয়?

সিভিল সার্জন হওয়ার প্রক্রিয়া শুরু হয় সরকারি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জনের মাধ্যমে। এরপর বিসিএস (স্বাস্থ্য) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগদান করতে হয়।

দীর্ঘমেয়াদি চাকরির অভিজ্ঞতা, দক্ষতা ও উচ্চতর প্রশিক্ষণের ভিত্তিতে একজন চিকিৎসক পদোন্নতি পেয়ে সিভিল সার্জন পদে নিয়োগ পান।

সিভিল সার্জন কোন মন্ত্রণালয়ের অধীনে?

সিভিল সার্জন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে কাজ করেন। এই মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিভিল সার্জন তার দায়িত্ব পালন করে থাকেন।

স্বাস্থ্যসেবা, জনস্বাস্থ্য এবং অন্যান্য চিকিৎসা বিষয়ক কার্যক্রম পরিচালনায় এই মন্ত্রণালয়ের অধীনস্থ কর্মকর্তাদের সাথে সমন্বয় করে কাজ করতে হয়।

উপসংহার

সিভিল সার্জন হিসেবে কাজ করা একটি দায়িত্বশীল ও সম্মানজনক পেশা। এই পদের মাধ্যমে জেলার স্বাস্থ্য ব্যবস্থাপনার দায়িত্ব পালন করা হয় এবং জনসাধারণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হয়। সিভিল সার্জন হওয়ার জন্য প্রয়োজনীয় যোগ্যতা ও অভিজ্ঞতা অর্জন করতে হয় এবং সরকারি নির্দেশনা মেনে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করতে হয়।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন