দুবাই লেবার ভিসা কবে খুলবে ২০২৪

দুবাই লেবার ভিসা কবে খুলবে ২০২৪
২০২৪ সালে দুবাই বা সংযুক্ত আরব আমিরাতে (এসআরএ) লেবার ভিসা নিয়ে প্রবাসীদের মধ্যে আগ্রহ ও উদ্বেগ বেড়েছে। বিশেষ করে বাংলাদেশি প্রবাসীদের জন্য লেবার ভিসার আবেদন এবং গ্রহণ প্রক্রিয়া নিয়ে কিছু জটিলতা সৃষ্টি হয়েছে।

বাংলাদেশের কনস্যুলেট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২৪ সালে লেবার ভিসার ক্ষেত্রে কোনো আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ না হলেও, ভিসা আবেদন প্রত্যাখ্যানের হার বৃদ্ধি পেয়েছে।

কেন ভিসা ইস্যুতে জটিলতা?

সাম্প্রতিক দুবাইতে কিছু বাংলাদেশি প্রবাসীর বিক্ষোভের পর থেকে বিভিন্ন ক্যাটাগরির ভিসা নিয়ে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশিদের।

বিশেষ করে, দুবাইয়ে সংঘটিত সহিংসতার সমর্থনে কিছু প্রবাসীর অংশগ্রহণের কারণে দেশটির প্রশাসন কঠোর অবস্থান নিয়েছে।

এর ফলে, যারা নতুন করে লেবার ভিসার জন্য আবেদন করছেন, তাদের মধ্যে প্রায় ৯৫ শতাংশ আবেদন প্রত্যাখ্যান হচ্ছে।

কনস্যুলেটের মতামত

দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন জানিয়েছেন, এই সমস্যার মূল কারণ হলো কিছু প্রবাসীর অতি উৎসাহী কার্যক্রম।

যদিও আনুষ্ঠানিকভাবে ভিসা বন্ধের কোনো ঘোষণা নেই, কিন্তু ভিসা ইস্যুতে এ ধরনের ঘটনা প্রবাসীদের ভবিষ্যৎ কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

কবে খুলতে পারে লেবার ভিসা?

২০২৪ সালের প্রথমার্ধে কোনো সুনির্দিষ্ট সময়সীমা ঘোষণা করা হয়নি যে, কবে দুবাই লেবার ভিসা সম্পূর্ণভাবে খোলা হবে।

তবে বিশেষজ্ঞরা আশা করছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে এবং বাংলাদেশি প্রবাসীরা যদি যথাযথ নিয়ম মেনে চলে, তবে লেবার ভিসা পুনরায় চালু হতে পারে।

কনস্যুলেট অফিস থেকে সকল বাংলাদেশি প্রবাসীকে সতর্ক থাকতে এবং দেশটির আইন মেনে চলার আহ্বান জানানো হয়েছে, যাতে ভবিষ্যতে এ ধরনের সমস্যা এড়ানো যায়।

নতুন ভিসা আবেদনকারীদের জন্য পরামর্শ

যারা ২০২৪ সালে দুবাই বা সংযুক্ত আরব আমিরাতে লেবার ভিসার জন্য আবেদন করতে চান, তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ;

  • নিয়ম মেনে চলুন: দেশটির অভিবাসন নীতিমালা ও আইন মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • বিশ্বাসযোগ্য এজেন্সির মাধ্যমে আবেদন করুন: ভুয়া এজেন্সির প্রলোভনে পা না দিয়ে সঠিক এজেন্সির মাধ্যমে ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।
  • তথ্য সংগ্রহ করুন: নতুন কোনো আপডেট বা ভিসা সংক্রান্ত তথ্যের জন্য নিয়মিত কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ রাখুন।
  • আবেদন স্থগিত রাখুন: যদি পরিস্থিতি সম্পূর্ণভাবে স্বাভাবিক না হয়, তাহলে কিছু সময়ের জন্য ভিসা আবেদন স্থগিত রাখা নিরাপদ হতে পারে।

সমাপ্তি

২০২৪ সালে দুবাই লেবার ভিসার ইস্যু নিয়ে বাংলাদেশি প্রবাসীদের মধ্যে উদ্বেগ থাকলেও, আশা করা যাচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হলে এই সমস্যা কাটিয়ে উঠা সম্ভব হবে। তবে, ভিসা আবেদনকারীদেরকে সঠিক প্রক্রিয়া অনুসরণ করার পাশাপাশি দুবাই সরকারের নীতিমালা মেনে চলা উচিত। নিয়মিত আপডেট জানতে বাংলাদেশ কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ রাখা বাঞ্ছনীয়।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন