দুবলার চর কোথায় অবস্থিত

দুবলার চর কোথায় অবস্থিত
দুবলার চর বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় একটি জায়গা। সোনালী বালির তীরে স্থাপিত এই স্থানটি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। দুবলার চর মূলত সুন্দরবনের দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত একটি ছোট দ্বীপ।

দুবলার চর কোথায় অবস্থিত

দুবলার চর সুন্দরবনের দক্ষিণ-পূর্বে অবস্থিত একটি বিচ্ছিন্ন দ্বীপ, যা বাগেরহাট জেলার মোংলা থানার অন্তর্গত। এটি বন্যপ্রাণী এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত সুন্দরবনের মধ্যে অবস্থান করছে।

এর চারপাশে বঙ্গোপসাগরের জলরাশি এবং সুন্দরবনের ঘন ম্যানগ্রোভ বন রয়েছে, যা এই স্থানের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। দুবলার চর মূলত বন বিভাগের নিয়ন্ত্রণাধীন একটি দ্বীপ।

দুবলার চর যাওয়ার উপায়

দুবলার চরে যাওয়ার জন্য কয়েকটি উপায় রয়েছে। প্রধানত;

১। খুলনা বা মোংলা থেকে নৌকায়: খুলনা বা মোংলা থেকে নৌকা বা স্পিডবোটের মাধ্যমে দুবলার চরে পৌঁছানো যায়। মোংলা বন্দর থেকে সরাসরি নৌকায় করে প্রায় ৫-৭ ঘণ্টায় পৌঁছানো সম্ভব।

  
২। কয়রা বা শ্যামনগর থেকে: কয়রা বা শ্যামনগর থেকেও নৌকায় করে দুবলার চরে যাওয়া যায়। এই যাত্রায় সময় একটু বেশি লাগতে পারে।

যারা দুবলার চরে ভ্রমণ করতে চান, তাদের অবশ্যই বনবিভাগের অনুমতি নিতে হয়। এই জায়গাটি মূলত প্রাকৃতিকভাবে সংরক্ষিত, তাই ভ্রমণকারীদের নির্দিষ্ট নিয়মকানুন মেনে চলতে হয়।

দুবলার চর কেন বিখ্যাত

দুবলার চর বিভিন্ন কারণে বিখ্যাত। এর মধ্যে অন্যতম কারণ হলো;

১। রাস উৎসব: দুবলার চর প্রতি বছর রাস পূর্ণিমার সময় একটি বিশাল মেলা এবং পূজা উদযাপন করে, যা মূলত "রাস উৎসব" নামে পরিচিত। হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী ভক্ত এই উৎসবে যোগ দেন, যা এই স্থানকে বিখ্যাত করে তুলেছে।


২। শুঁটকি মাছ উৎপাদন: দুবলার চর বাংলাদেশের অন্যতম শুঁটকি মাছ উৎপাদনের কেন্দ্র হিসেবে বিখ্যাত। শীতকালে এখানে প্রচুর জেলে এসে মাছ ধরে এবং শুঁটকি তৈরি করে। শুঁটকি মাছ উৎপাদনের জন্য এই চরের খ্যাতি সারাদেশে ছড়িয়ে পড়েছে।

৩। বন্যপ্রাণী ও প্রাকৃতিক সৌন্দর্য: দুবলার চরের চারপাশে রয়েছে সুন্দরবনের সমৃদ্ধ ম্যানগ্রোভ বন। এই অঞ্চলে বাঘ, হরিণ, কুমির, এবং নানা প্রজাতির পাখি দেখতে পাওয়া যায়। প্রাকৃতিক সৌন্দর্য এবং বন্যপ্রাণীর জন্য এই জায়গাটি পর্যটকদের কাছে বিশেষভাবে আকর্ষণীয়।

উপসংহার

দুবলার চর শুধুমাত্র শুঁটকি মাছ উৎপাদনের জন্যই নয়, এর রাস উৎসব এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্যও বিখ্যাত। যারা প্রকৃতিপ্রেমী এবং বন্যপ্রাণী দেখতে আগ্রহী, তাদের জন্য দুবলার চর একটি আদর্শ স্থান।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন