গঙ্গা নদীর উৎপত্তি কোথায়

গঙ্গা নদীর উৎপত্তি কোথায়
গঙ্গা নদী ভারতের অন্যতম পবিত্র এবং প্রধান নদী হিসেবে পরিচিত, যা হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ থেকে উৎপন্ন হয়ে ভারতের বিভিন্ন রাজ্য ও বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়। এই নদী শুধু প্রাকৃতিক সম্পদ নয়, বরং হিন্দু ধর্মাবলম্বীদের জন্য এটি আধ্যাত্মিক গুরুত্ব বহন করে। গঙ্গার উৎপত্তি, অবস্থান, শাখা নদী এবং এর বিভিন্ন নাম নিয়ে এই ব্লগ পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

গঙ্গা নদীর উৎপত্তি কোথায়

গঙ্গা নদী ভারতের অন্যতম প্রধান এবং পবিত্র নদী হিসেবে পরিচিত। এই নদীর উৎপত্তিস্থল হলো হিমালয় পর্বতের গঙ্গোত্রী হিমবাহ, যা ভারতের উত্তরাখণ্ড রাজ্যের গঙ্গোত্রী অঞ্চলে অবস্থিত। গঙ্গোত্রী হিমবাহের গঙ্গোত্রী গ্লেসিয়ার থেকে গঙ্গার মূলধারা, যাকে ভাগীরথী নদী বলা হয়, উদ্ভব হয়। এরপর গঙ্গা নদী বিভিন্ন রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ভারতীয় ভূখণ্ডের এক বিস্তীর্ণ অঞ্চলে প্রবাহিত হয়।

গঙ্গা নদী কোথায় অবস্থিত

গঙ্গা নদী ভারতের উত্তরাংশে অবস্থিত এবং এর মোট দৈর্ঘ্য প্রায় ২,৫২৫ কিলোমিটার। এই নদী হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ থেকে উৎপন্ন হয়ে উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, এবং পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত হয়। পরে এটি বাংলাদেশে প্রবেশ করে এবং পদ্মা নদী নামে পরিচিত হয়। গঙ্গা নদী দুইটি প্রধান শাখায় বিভক্ত হয়ে একদিকে বাংলাদেশে প্রবাহিত হয়, অন্যদিকে ভারতের সুন্দরবন অঞ্চলে প্রবেশ করে বঙ্গোপসাগরে মিশে যায়।

ভারতের গঙ্গা নদী বাংলাদেশে কি নামে পরিচিত

ভারতে গঙ্গা নদী বাংলাদেশে প্রবেশ করলে এটিকে পদ্মা নদী নামে অভিহিত করা হয়। পদ্মা নদী বাংলাদেশের অন্যতম প্রধান নদী হিসেবে পরিচিত এবং এর পানি দেশের বিভিন্ন অঞ্চলে সেচ ও পানীয় জলের প্রধান উৎস হিসেবে ব্যবহৃত হয়। পদ্মা নদীর প্রধান শাখা নদীগুলির মধ্যে অন্যতম হলো মেঘনা নদী, যা বাংলাদেশের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে অবশেষে বঙ্গোপসাগরে গিয়ে মিশে যায়।

গঙ্গা নদী কোন জেলায় অবস্থিত

ভারতে গঙ্গা নদী বিভিন্ন রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হলেও এর প্রধানত অবস্থিত জেলাগুলি হলো উত্তর প্রদেশের কানপুর, এলাহাবাদ, বারাণসী; বিহারের পাটনা; এবং পশ্চিমবঙ্গের কলকাতা। এছাড়াও, গঙ্গা নদী বাংলাদেশের রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর, মুন্সিগঞ্জ প্রভৃতি জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়।

গঙ্গার দুটি শাখা নদীর নাম কি

গঙ্গা নদীর দুটি প্রধান শাখা নদীর নাম হলো ভাগীরথী এবং হুগলি। ভাগীরথী নদী মূলত গঙ্গার উৎপত্তিস্থল থেকে শুরু হয় এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলে প্রবাহিত হয়। হুগলি নদী পশ্চিমবঙ্গের প্রধান নদীগুলির একটি, যা কলকাতা শহরের পাশ দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে মিশে যায়।

গঙ্গা নদীর অপর নাম কি

গঙ্গা নদীর অপর নাম হলো ভাগীরথী। এই নামটি মূলত মহারাজা ভাগীরথের নাম থেকে নেওয়া হয়েছে, যিনি পুরাণ অনুযায়ী দেবী গঙ্গাকে পৃথিবীতে আনার জন্য কঠোর তপস্যা করেছিলেন। তাই গঙ্গার অপর নাম হিসাবে ভাগীরথী বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও, গঙ্গাকে পদ্মা নামেও ডাকা হয়, বিশেষ করে বাংলাদেশে প্রবেশের পর এই নামটি ব্যবহৃত হয়।

উপসংহার

গঙ্গা নদী ভারতের এবং বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং পবিত্র নদী হিসেবে পরিচিত। এই নদীর ইতিহাস, উৎপত্তি, এবং নাম নিয়ে প্রচুর তথ্য রয়েছে যা এই নদীকে বিশেষ করে তোলে। ভারত এবং বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত এই নদী দুটি দেশের সংস্কৃতি, সভ্যতা, এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন