১ হেক্টর সমান কত বর্গমিটার, কিলোমিটার, শতাংশ, বর্গফুট, একর, ডেসিমেল, বিঘা, কাঠা জেনে নিন

১ হেক্টর সমান কত বর্গমিটার, কিলোমিটার, শতাংশ, বর্গফুট, একর, ডেসিমেল, বিঘা, কাঠা জেনে নিন
হেক্টর (hectare) একটি আন্তর্জাতিক মাপের একক, যা সাধারণত জমির পরিমাণ বা আয়তন নির্ধারণের জন্য ব্যবহার করা হয়। বিশেষ করে কৃষি জমির ক্ষেত্রফল হিসাব করতে হেক্টরের ব্যবহার ব্যাপকভাবে প্রচলিত। জমির পরিমাপের ক্ষেত্রে বিভিন্ন দেশ এবং অঞ্চলভেদে বিভিন্ন একক ব্যবহার করা হয়। নিচে ১ হেক্টরের বিভিন্ন এককে রূপান্তর নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

১ হেক্টর সমান কত বর্গমিটার

১ হেক্টর সমান ১০,০০০ বর্গমিটার। এটি জমির ক্ষেত্রফল পরিমাপের জন্য একটি সাধারণ একক এবং এটি সবচেয়ে বেশি ব্যবহার করা হয়।

১ হেক্টর সমান কত কিলোমিটার

১ হেক্টর সমান ০.০১ বর্গকিলোমিটার। এটি বর্গমিটারকে বর্গকিলোমিটারে রূপান্তর করার মাধ্যমে নির্ধারিত হয়। ১০০ হেক্টর মিলে ১ বর্গকিলোমিটার হয়।

১ হেক্টর সমান কত শতাংশ

বাংলাদেশ এবং ভারতের মতো দেশে জমি মাপার জন্য শতাংশ একটি প্রচলিত একক। ১ হেক্টর সমান ২৪৭.১০৫ শতাংশ। অর্থাৎ, ১ হেক্টরে প্রায় ২৪৭ শতাংশ জমি থাকে।

১ হেক্টর সমান কত বর্গফুট

বর্গফুট (square feet) জমি বা বাড়ির ক্ষেত্রফল পরিমাপের জন্য একটি প্রচলিত একক। ১ হেক্টর সমান ১,০৭,৬৩৯ বর্গফুট। এই মাপটি প্রায় সঠিক গণনা দিয়ে নির্ধারণ করা হয়।

১ হেক্টর সমান কত একর

একর (acre) পশ্চিমা দেশগুলোতে বিশেষ করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ব্যবহৃত হয়। ১ হেক্টর সমান ২.৪৭ একর। অর্থাৎ, প্রায় ২.৫ একর জমি একটি হেক্টরের সমান।

১ হেক্টর সমান কত ডেসিমেল

ডেসিমেল (decimal) জমি পরিমাপের জন্য বাংলাদেশের গ্রামাঞ্চলে খুব প্রচলিত। ১ হেক্টর সমান ২৪৭.১০৫ ডেসিমেল। এই মানটি শতাংশের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

১ হেক্টর সমান কত বিঘা

বাংলাদেশ ও ভারতে বিঘা (bigha) একটি ঐতিহ্যবাহী জমির পরিমাপ একক। ভৌগোলিক অঞ্চলভেদে বিঘার মান পরিবর্তিত হয়। তবে বাংলাদেশের সাধারণ হিসাব অনুযায়ী, ১ হেক্টর সমান প্রায় ৩.৯২ বিঘা। ভারতের কিছু অঞ্চলে এটি ভিন্ন হতে পারে।

১ হেক্টর সমান কত কাঠা

বাংলাদেশের উত্তরাঞ্চলে জমি পরিমাপের জন্য কাঠা (katha) বহুল ব্যবহৃত হয়। ১ হেক্টর সমান প্রায় ১৫.৭২ কাঠা। কাঠার মান স্থানভেদে পরিবর্তিত হয়, তবে অধিকাংশ ক্ষেত্রে এটি এই মান অনুযায়ী পরিমাপ করা হয়।

উপসংহার

হেক্টর জমি পরিমাপের একটি গুরুত্বপূর্ণ একক, যা বিভিন্ন অঞ্চলে বিভিন্ন মাপে রূপান্তর করা হয়। উপরোক্ত তথ্যগুলো জমির পরিমাপ করতে সহায়ক হবে এবং জমির আকার বুঝতে সহজ করে তুলবে।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন