ইতালির পাশে কোন কোন দেশ

ইতালির পাশে কোন কোন দেশ
ইতালি একটি দক্ষিণ ইউরোপীয় দেশ, যা ভূমধ্যসাগরের কেন্দ্রীয় অংশে অবস্থিত। এর চারপাশে বেশ কয়েকটি দেশ রয়েছে যা ইতালির সীমানা স্পর্শ করেছে। চলুন জেনে নেওয়া যাক, ইতালির পাশে কোন কোন দেশ অবস্থিত এবং তাদের সম্পর্ক কেমন।

ইতালির সীমান্তবর্তী দেশসমূহ

ইতালি একটি উপদ্বীপ হিসেবে পরিচিত, যা তিন দিক থেকে জল দ্বারা বেষ্টিত এবং বাকী দিকগুলোতে স্থল সীমান্তে বেশ কয়েকটি দেশ রয়েছে। এগুলো হলো;

ফ্রান্স

ইতালির পশ্চিমে ফ্রান্স অবস্থিত। দুটি দেশের মধ্যে আল্পস পর্বতমালা সীমান্ত তৈরি করেছে। ফ্রান্স ও ইতালির মধ্যে দীর্ঘস্থায়ী রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। আল্পস অঞ্চলে মঁ ব্লঁ বা মন্ট ব্ল্যাঙ্ক নামক ইউরোপের সবচেয়ে উঁচু পর্বতও এই সীমান্তে অবস্থিত।

সুইজারল্যান্ড

উত্তর-পশ্চিমে সুইজারল্যান্ডের সাথে ইতালির সীমান্ত রয়েছে। সুইজারল্যান্ড একটি নিরপেক্ষ দেশ হিসেবে পরিচিত এবং এটি ইউরোপের অন্যতম ধনী দেশ। সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালা এবং ইতালির সীমানা দুদেশের পর্যটন শিল্পকে সমৃদ্ধ করেছে। সুইজারল্যান্ডের অনেক শহরে ইতালিয়ান ভাষা প্রচলিত, যা সংস্কৃতিগত মিলের একটি নিদর্শন।

অস্ট্রিয়া

ইতালির উত্তর-পূর্বে অস্ট্রিয়া অবস্থিত। দুটি দেশের মধ্যে আল্পস পর্বতমালার আরেকটি অংশ সীমান্ত হিসেবে কাজ করে। অস্ট্রিয়া ও ইতালি সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্কের দিক দিয়ে ঘনিষ্ঠ। তাছাড়া, দক্ষিণ টিরোল অঞ্চল যা বর্তমানে ইতালির অংশ, আগে অস্ট্রিয়ার অংশ ছিল।

স্লোভেনিয়া

ইতালির পূর্ব দিকে স্লোভেনিয়া রয়েছে। এই সীমান্ত খুব দীর্ঘ নয়, কিন্তু দুটি দেশের মধ্যে বাণিজ্যিক ও সাংস্কৃতিক আদানপ্রদান বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে ইতালি ও স্লোভেনিয়া উভয়েই উন্মুক্ত সীমান্তের সুবিধা গ্রহণ করে।

সান মারিনো

ইতালির মধ্যে অবস্থিত একটি ছোট্ট স্বাধীন দেশ হলো সান মারিনো। এটি পৃথিবীর প্রাচীনতম প্রজাতন্ত্রগুলোর একটি এবং সম্পূর্ণভাবে ইতালির সীমানার মধ্যে অবস্থিত। যদিও এটি আকারে ছোট, তবুও সান মারিনো একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য এবং তাদের অর্থনীতি পর্যটনের উপর নির্ভরশীল।

ভ্যাটিকান সিটি

ইতালির রাজধানী রোমের মধ্যে অবস্থিত ভ্যাটিকান সিটি একটি স্বাধীন রাষ্ট্র এবং পোপের আবাসস্থল। বিশ্বের ক্ষুদ্রতম দেশ হওয়া সত্ত্বেও, এটি ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মীয় কেন্দ্র হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভ্যাটিকান সিটি এবং ইতালির মধ্যে সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পর্ক অত্যন্ত নিবিড়।

ইতালির সাথে সমুদ্র সীমান্তযুক্ত দেশসমূহ

ইতালির সীমানা শুধুমাত্র স্থলেই সীমাবদ্ধ নয়, বরং সমুদ্রেও অনেক দেশ এর পাশে অবস্থিত। এর মধ্যে উল্লেখযোগ্য হলো;

  • ক্রোয়েশিয়া (আড্রিয়াটিক সাগরের পূর্বে অবস্থিত)
  • গ্রিস (ইতালির দক্ষিণ-পূর্বে)
  • মাল্টা (ইতালির দক্ষিণে ভূমধ্যসাগরে অবস্থিত একটি ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র)

উপসংহার

ইতালির পাশে বেশ কয়েকটি দেশ রয়েছে, যেগুলোর মধ্যে ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, স্লোভেনিয়া, সান মারিনো এবং ভ্যাটিকান সিটি অন্যতম। এছাড়াও, সমুদ্রপথে ক্রোয়েশিয়া, গ্রিস এবং মাল্টার সাথে ইতালির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছ।

ইতালির এই প্রতিবেশী দেশগুলোর সাথে দীর্ঘমেয়াদী বাণিজ্যিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সম্পর্ক রয়েছে, যা ইউরোপের এই অঞ্চলের সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন