সিঙ্গাপুর স্কিল ট্রেনিং খরচ কত জানুন

সিঙ্গাপুর স্কিল ট্রেনিং খরচ কত জানুন
সিঙ্গাপুরে কাজ করতে গেলে স্কিল ট্রেনিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ স্কিলড কর্মীদের জন্য বেতনের সুযোগ যেমন বেশি, তেমনি চাকরি পাওয়ার সম্ভাবনাও অনেক বেশি। সিঙ্গাপুরের বিভিন্ন ট্রেডে কাজ করার জন্য নির্দিষ্ট স্কিলের প্রয়োজন হয়, এবং সেই স্কিল ট্রেনিং করতে কিছু নির্দিষ্ট খরচের সম্মুখীন হতে হয়।

তাহলে চলুন দেখে নেওয়া যাক, সিঙ্গাপুরে স্কিল ট্রেনিং খরচ কত হয় এবং কী কী খরচ অন্তর্ভুক্ত হতে পারে।

সিঙ্গাপুর স্কিল ট্রেনিং কেন গুরুত্বপূর্ণ

সিঙ্গাপুরে দক্ষ কর্মীদের চাহিদা অনেক বেশি। স্কিলড কর্মীরা ভালো বেতনের কাজ পাওয়ার সুযোগ পান, যা সাধারণত ১ লাখ থেকে ১০ লাখ টাকার মধ্যে হতে পারে। স্কিল ছাড়া সেখানে ভালো ওয়ার্ক পারমিট পাওয়া খুব কঠিন। তাই যারা সিঙ্গাপুরে ভালো চাকরি করতে চান, তাদের জন্য স্কিল ট্রেনিং একটি অপরিহার্য পদক্ষেপ।

সিঙ্গাপুর স্কিল ট্রেনিং খরচ কত

স্কিল ট্রেনিং করার জন্য খরচ নির্ভর করে কোন ট্রেডে বা কোন প্রতিষ্ঠানে আপনি প্রশিক্ষণ নিচ্ছেন তার উপর। সাধারণত স্কিল ট্রেনিংয়ের জন্য খরচ ৪ লাখ থেকে ১০ লাখ টাকার মধ্যে হতে পারে। এই খরচের মধ্যে প্রশিক্ষণ ফি, পরীক্ষার ফি, এবং অন্যান্য আনুষঙ্গিক খরচ অন্তর্ভুক্ত থাকে।

তবে এই খরচ সবসময় একরকম থাকে না। বিভিন্ন সময়ে এবং বিভিন্ন প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে খরচ কিছুটা কমবেশি হতে পারে। তাই সঠিক খরচ জানতে স্কিল ট্রেনিং সেন্টারের সাথে সরাসরি যোগাযোগ করা সবচেয়ে ভালো উপায়।

সিঙ্গাপুরের জনপ্রিয় স্কিল ট্রেডসমূহ

সিঙ্গাপুরে বেশ কিছু স্কিল ট্রেড রয়েছে, যা প্রশিক্ষণের জন্য জনপ্রিয়। কিছু ট্রেডের তালিকা নিচে দেওয়া হলো;

  • FPC - Fibrous Plaster Ceiling
  • CI - Cladding Installation
  • EAF - Enhance Aluminium Formwork
  • TI - Thermal Insulation
  • CWI - Curtainwall Installation
  • SCIA - Suspended Ceiling Installation Acoustical
এই ট্রেডগুলোতে প্রশিক্ষণ নিয়ে আপনি সিঙ্গাপুরে ভালো বেতনের কাজ পেতে পারেন।

সিঙ্গাপুর স্কিল ট্রেনিং কোথায় করা যায়

বাংলাদেশে অনেক সিঙ্গাপুর স্কিল ট্রেনিং সেন্টার রয়েছে, যেখানে আপনি প্রয়োজনীয় ট্রেনিং পেতে পারেন। এছাড়াও, সিঙ্গাপুরের অনেক অফিসিয়াল স্কিল সেন্টার রয়েছে যেগুলোতে প্রশিক্ষণ শেষে ওয়ার্ক পারমিট পেতে সুবিধা হয়।

আপনি চাইলে ট্রেনিং সেন্টারের সাথে সরাসরি যোগাযোগ করে প্রশিক্ষণ ও খরচের বিস্তারিত তথ্য পেতে পারেন।

সিঙ্গাপুরে যাওয়ার উপায়

আমাদের আজকের আর্টিকেলের এই পর্যায়ে আমরা আপনাদের সঙ্গে সিঙ্গাপুরে যাওয়ার উপায় সম্পর্কে বলবো। সাধারণত সিঙ্গাপুরে কাজ করার জন্য মূলত দুটি উপায় রয়েছে। সেগুলো হলো;

১। আনস্কিলড কর্মী হিসেবে: আনস্কিলড কর্মীদের জন্য সাধারণত ভালো কোনো এজেন্টের সাহায্যে বা পরিচিত কারো মাধ্যমে সিঙ্গাপুরে যাওয়া যায়। তবে এভাবে যাওয়ার খরচ তুলনামূলক কম হলেও চাকরি পাওয়া কিছুটা কঠিন।


২। স্কিলড কর্মী হিসেবে: স্কিলড কর্মী হিসেবে যেতে হলে প্রথমে স্কিল সেন্টারে ভর্তি হয়ে নির্দিষ্ট ট্রেডে প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণ শেষে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সিঙ্গাপুরে কাজের সুযোগ পাবেন।

সর্বনিম্ন কত টাকা খরচ হবে

স্কিলড কর্মী হিসেবে সিঙ্গাপুরে যেতে চাইলে মোট খরচ প্রায় ১০ লাখ টাকার বেশি হতে পারে। আর আনস্কিলড কর্মী হিসেবে গেলে খরচ হতে পারে ৭ লাখ টাকার বেশি।

উপসংহার

সিঙ্গাপুরে ভালো বেতনের কাজ করতে হলে স্কিল ট্রেনিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্কিলড কর্মীদের বেতন এবং চাকরির সুযোগ অনেক বেশি, যা সিঙ্গাপুরের শ্রমবাজারে একটি বড় সুবিধা। তবে স্কিল ট্রেনিং করতে গেলে কিছু খরচের সম্মুখীন হতে হয়, যা ৪ লাখ থেকে ১০ লাখ টাকার মধ্যে হতে পারে। সঠিক খরচ এবং বিস্তারিত তথ্য জানতে ট্রেনিং সেন্টারের সাথে যোগাযোগ করাই ভালো।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন