তাজমহল কোথায় অবস্থিত, এটির ইতিহাস এবং গুরুত্বপূর্ণ তথ্য জানুন

তাজমহল কোথায় অবস্থিত, এটির ইতিহাস এবং গুরুত্বপূর্ণ তথ্য জানুন
তাজমহল বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি। এই বিখ্যাত স্থাপনাটি তার অসাধারণ নকশা ও প্রেমের প্রতীক হিসেবে পরিচিত। ইতিহাসপ্রেমী ও পর্যটকদের জন্য এটি একটি আকর্ষণীয় স্থান। আজকে আমরা তাজমহলের অবস্থান, ইতিহাস, ও অজানা তথ্য নিয়ে আলোচনা করব।

তাজমহল কোথায় অবস্থিত

তাজমহল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের আগ্রা শহরে অবস্থিত। এটি আগ্রার কেন্দ্রস্থল থেকে প্রায় ২.৫ কিলোমিটার দূরে যমুনা নদীর তীরে অবস্থিত। তাজমহলের অপরূপ সৌন্দর্য দেখতে প্রতিদিন লাখো পর্যটক এখানে ভ্রমণ করেন।

তাজমহলের ইতিহাস

তাজমহল প্রতিষ্ঠার ইতিহাস এক হৃদয়স্পর্শী প্রেমের কাহিনী। সম্রাট শাহজাহান তার প্রিয় স্ত্রী মুমতাজ মহলের স্মৃতির উদ্দেশ্যে এই মসজিদ-সমাধি নির্মাণ করেন। মুমতাজ মহল ১৬৩১ সালে সন্তান জন্মদানের সময় মারা যান, তার মৃত্যুর পর শোকে ভেঙে পড়েন শাহজাহান। তিনি তার স্ত্রীর প্রতি গভীর ভালোবাসার নিদর্শন হিসেবে তাজমহল নির্মাণের সিদ্ধান্ত নেন।

তাজমহলের নির্মাণ কাজ শুরু হয় ১৬৩২ সালে, এবং এর সম্পূর্ণ কাজ শেষ হতে প্রায় ২২ বছর লেগেছিল। সমাধি স্থাপনা হিসেবে নির্মিত এই ভবনটি ১৬৫৩ সালে পুরোপুরি প্রস্তুত হয়। নির্মাণকালে প্রায় ২০,০০০ শ্রমিক কাজ করেছিলেন, এবং এটি নির্মাণে বিশাল পরিমাণ অর্থ ও দক্ষ কারিগরি ব্যবহার করা হয়েছিল।

তাজমহল কোন রাজ্যে অবস্থিত

তাজমহল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে অবস্থিত। উত্তরপ্রদেশের আগ্রা শহরেই এই অনন্য স্থাপনাটি দাঁড়িয়ে আছে, যা পর্যটকদের জন্য অন্যতম প্রধান আকর্ষণ। আগ্রা শহরটি ভারতীয় মুঘল সাম্রাজ্যের সময়ে অন্যতম গুরুত্বপূর্ণ শহর ছিল।

তাজমহল সম্পর্কে অজানা তথ্য

তাজমহল সম্পর্কে কিছু অজানা তথ্য রয়েছে যা অনেকেই জানেন না। নিচে তাজমহল সম্পর্কে অজানা তথ্য সম্পর্কে কয়েকটি পয়েন্ট উল্লেখ করা হয়েছে;

  1. তাজমহল নির্মাণের সময় এর সাদা মার্বেল রত্ন ও পাথর ইরান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, ও ভারত থেকে আনা হয়েছিল।
  2. তাজমহলের নকশায় ২৮ ধরনের মূল্যবান রত্ন ও পাথর ব্যবহার করা হয়েছে।
  3. এটি নির্মাণের সময় প্রায় ৩২ মিলিয়ন রুপি খরচ হয়েছিল, যা আজকের দিনে বিলিয়ন ডলার সমান।
  4. তাজমহলের গম্বুজটি ২৪ ফুট উঁচু, এবং এর ওপরের চূড়াটি প্রায় ১৮০ ফুট উঁচু।
  5. প্রতিদিন প্রায় ২০,০০০ পর্যটক তাজমহল পরিদর্শন করে, যা ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান।

তাজমহল কেন বিখ্যাত

তাজমহলকে বিখ্যাত করার প্রধান কারণ তার নান্দনিক স্থাপত্যশৈলী ও ভালোবাসার প্রতীক হিসেবে তার খ্যাতি। সাদা মার্বেলের তৈরি এই স্মৃতিসৌধটি মুঘল স্থাপত্যশৈলীর অনন্য উদাহরণ। এর গম্বুজ, মিনার ও প্রাসাদের নকশা একত্রে তাজমহলকে পৃথিবীর অন্যতম সুন্দর ভবন হিসেবে প্রতিষ্ঠা করেছে।

শুধু স্থাপত্য নয়, তাজমহলের বিখ্যাত হওয়ার আরেকটি কারণ হলো সম্রাট শাহজাহানের প্রেমের প্রতীক হিসেবে এটি নির্মাণ করা হয়েছে। এর সৌন্দর্য ও ইতিহাস বিশ্বব্যাপী মানুষকে আকর্ষণ করে এবং একে একটি চিরন্তন ভালোবাসার প্রতীক হিসেবে মনে করা হয়।

তাজমহল কোন নদীর তীরে অবস্থিত

তাজমহল যমুনা নদীর তীরে অবস্থিত। এই নদীর পাশে তাজমহলের অবস্থান এটিকে আরও সুন্দর ও মনোরম করে তুলেছে। যমুনা নদীর পানিতে তাজমহলের প্রতিবিম্ব একটি মোহনীয় দৃশ্য সৃষ্টি করে, যা দিনের বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে।

উপসংহার

তাজমহল শুধু ভারত নয়, গোটা বিশ্বের জন্য এক বিশেষ ঐতিহাসিক স্থাপনা। এর অসাধারণ স্থাপত্যশৈলী, সুন্দর পরিবেশ, এবং ইতিহাসের মধ্যে লুকানো প্রেমের কাহিনী তাজমহলকে চিরকালীন এক আকর্ষণীয় স্থান হিসেবে গড়ে তুলেছে।
এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন