অর্ধাঙ্গিনী মানে কি

অর্ধাঙ্গিনী মানে কি
অর্ধাঙ্গিনী মানে কি, স্ত্রীকে অর্ধাঙ্গিনী বলা হয় কেন এবং অর্ধাঙ্গিনী এর বিপরীত শব্দ কি সেই বিষয়গুলো সম্পর্কে এই ব্লগে তথ্য প্রদান করা হবে। সুতরাং, আপনারা যারা অর্ধাঙ্গিনীর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তারা সম্পূর্ণ ব্লগটি পড়তে থাকুন।

অর্ধাঙ্গিনী মানে কি?

'অর্ধাঙ্গিনী' শব্দটি বাংলা ভাষার একটি প্রচলিত এবং গুরুত্বপূর্ণ শব্দ, যা স্ত্রী বা পত্নীকে বোঝাতে ব্যবহৃত হয়। সংস্কৃত শব্দ 'অর্ধ' এবং 'অঙ্গিনী' থেকে উদ্ভূত এই শব্দের আক্ষরিক অর্থ হলো 'অর্ধেক অঙ্গের অধিকারী'। এই শব্দটি ব্যবহার করে মূলত বোঝানো হয় যে, একজন স্ত্রী তার স্বামীর জীবনের অপরিহার্য অংশ এবং তারা একে অপরের পরিপূরক।

স্ত্রীকে অর্ধাঙ্গিনী বলা হয় কেন?

স্ত্রীকে অর্ধাঙ্গিনী বলা হয় কারণ প্রাচীন হিন্দু সমাজে এবং সংস্কৃত শাস্ত্রে এই ধারণা প্রচলিত ছিল যে, একজন পুরুষ এবং তার স্ত্রী একসঙ্গে মিলিত হয়ে এক পূর্ণাঙ্গ সত্তা তৈরি করেন। স্বামী ও স্ত্রী একে অপরের পরিপূরক এবং একজনের জীবনের পরিপূর্ণতা আসে অন্যজনের সঙ্গে। এই ধারণা থেকেই স্ত্রীকে অর্ধাঙ্গিনী বলা হয়, যা তাদের সম্পর্কের গভীরতা এবং নির্ভরশীলতার প্রতীক।


এই ধারণাটি মূলত বৈদিক যুগ থেকে এসেছে, যেখানে বিবাহকে দুই আত্মার মিলন হিসেবে দেখা হয়। পুরাণ ও মহাকাব্যে উল্লেখ রয়েছে যে, স্ত্রী ছাড়া স্বামীর জীবন অসম্পূর্ণ এবং তিনি সঠিক পথে এগোতে পারেন না। তাই স্ত্রীকে অর্ধাঙ্গিনী বলা হয়, কারণ তিনি স্বামীর জীবনের অপরিহার্য অংশ।

অর্ধাঙ্গিনী এর বিপরীত শব্দ কি?

'অর্ধাঙ্গিনী' শব্দের বিপরীত শব্দ হলো 'অর্ধাঙ্গ'। এই শব্দটি স্বামীর জন্য ব্যবহৃত হয়, যেহেতু তিনি স্ত্রীর জীবনের অপরিহার্য অঙ্গ। এখানে স্ত্রী এবং স্বামীর পারস্পরিক সম্পর্কের ভিত্তিতেই এই শব্দগুলোর ব্যবহার হয়। পুরুষ এবং নারী একে অপরের পরিপূরক, এবং এই ভাবনা থেকেই এই বিপরীত শব্দগুলোর উৎপত্তি।

উপসংহার

অর্ধাঙ্গিনী শব্দটি স্বামী-স্ত্রীর সম্পর্কের গভীরতা এবং পারস্পরিক নির্ভরশীলতাকে বোঝাতে ব্যবহৃত হয়। এটি বাংলা ভাষার একটি সমৃদ্ধ এবং গুরুত্বপূর্ণ শব্দ, যা সমাজে নারীর অবস্থান এবং স্বামী-স্ত্রীর পারস্পরিক সম্পর্ককে সম্মানিত করে। অর্ধাঙ্গিনী শব্দের বিপরীত শব্দ অর্ধাঙ্গ, যা স্বামীকে বোঝায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের আর্টিকেল দেখুন পরবর্তী আর্টিকেল দেখুন
এখনো কোনো মন্তব্য করা হয়নি
মন্তব্য করুন
comment url
আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন
হোয়াটসঅ্যাপ চ্যানেল জয়েন করুন